সিনেসিস আইটি আইএসও ২৭০০১: ২০১৩ সার্টিফিকেট অর্জন

আন্তর্জাতিক তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার কাঠামো অনুযায়ী প্রতিষ্ঠানের তথ্যঝুঁকি ব্যবস্থাপনার নিয়ন্ত্রণ নিশ্চিতকরণের প্রক্রিয়াসমূহ যথাযথভাবে পরিপালনের স্বীকৃতিস্বরূপ আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেট দেওয়া হয়। বাংলাদেশের প্রথম সারির আইসিটি এবং ই-গভারনেন্স, টেলি-হেল্‌থ এবং কল সেন্টার সলিউশন সেবায় দেশের সর্ববৃহৎ প্রতিষ্ঠান হিসেবে খ্যাতনামা; সিনেসিস আইটি সর্বদাই তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার নীতি অনুসরণ করে এসেছে এবং এরই ধারাবাহিকতায় তার স্বীকৃতিস্বরুপ সম্প্রতি আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেট অর্জন করেছে।
বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানাভাবে ইন্টারনেটে যুক্ত হওয়া বেড়ে যাওয়ায় অনেক ক্ষেত্রে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ব্যবহূত হয় পণ্য হিসেবে। সেক্ষেত্রে তথ্যের সুরক্ষা নিশ্চিত করাটা একটি অতীব গুরুত্বপূর্ণ ব্যপার হয়ে দাঁড়িয়েছে। সিনেসিস এ ব্যপারগুলোসহ সাইবার সিকিউরিটি নিয়েও খুব নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে এবং তার ফলস্বরূপ এই স্বীকৃতি লাভ করেছে।
এই সার্টিফিকেটটি পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধি সাইফুল ইসলাম মানিক সিনেসিস আইটি’র সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী’র কাছে হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন সিনেসিস আইটি’র ডিরেক্টর মোঃ হারুন-উর-রশিদ। এ সময় আরও উপস্থিত ছিলেন সিনেসিস হেল্‌থ বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ নিজাম উদ্দিন আহম্মেদ, জিএম এবং বিভাগীয় প্রধান (ব্যবসা) তানভীর আলম, এবং প্রোজেক্ট ম্যানেজার মোঃ নূর-এ-আলম সহ সিনেসিস আইটি’র ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
এ বিষয়ে সিনেসিস আইটির ম্যনেজিং ডিরেক্টর সোহরাব আহমেদ চৌধুরী বলেন, “সিনেসিস আইটি প্রতিষ্ঠার শুরু থেকেই আন্তর্জাতিক তথ্য সুরক্ষা ব্যবস্থাপনার কাঠামো অনুযায়ী সকল নীতি অনুসরন করে কাজ করে আসছিল। তারই ধারাবাহিকতায় আমাদের এই স্বীকৃতি অর্জন। সিনেসিস আইটির বিশেষজ্ঞ, সকল কর্মী এবং টিম মেম্বারদের অক্লান্ত পরিশ্রমের ফলেই এটি সম্ভব হয়েছে। আমি সকলকে এই সাফল্য অর্জনের জন্য অভিনন্দন জানাই। আমি আশা করবো ভবিষ্যতেও আমাদের সাফল্যের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।”
উল্লেখ্য যে, সিনেসিস আইটি ইতোমধ্যেই তাদের কঠিন সুরক্ষা ব্যবস্থাপনার কাঠামো কাজে লাগিয়ে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করেছে এবং এখন পর্যন্ত নিরবিচ্ছিন্ন ভাবে ইনফর্মেশন এবং সাইবার সিকিউরিটি ম্যাইনটেইন করে সার্বিক পরিচালনা করে যাচ্ছে। এই ধরণের প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিটিআরসি’র “সেন্ট্রাল বায়োমেত্রিক ভেরিফিকেশন অ্যান্ড মনিটরিং প্লাটফর্ম”, এনবিআর’র “ই-টিআইএন” এবং এটুআই এর উদ্যোগে “একপে” সেবাটি।
বিশেষভাবে উল্লেখ্য, সিনেসিস আইটি এর আগে সিএমএমআই লেভেল ৩ সার্টিফিকেশন এর স্বীকৃতি লাভ করেছে যা সফটওয়্যার ডেভেলপমেন্টে আন্তর্জাতিক মানের সক্ষমতার স্বীকৃতিস্বরূপ দেওয়া হয়ে থাকে। – প্রেস বিজ্ঞপ্তি