সফটওয়্যার খাতের ব্যবসা প্রতিষ্ঠানকে অবশ্যই বেসিস-এর সদস্য হতে হবে

টেকআলো প্রতিবেদক:
বাণিজ্য মন্ত্রণালয়ের অধিনস্থ পরিচালক বাণিজ্য সংগঠনের কার্যালয় থেকে সম্প্রতি সফটওয়্যার খাতের ব্যবসা প্রতিষ্ঠানসমূহের জন্য আবশ্যিকভাবে বেসিস-এর সদস্যপদ নিশ্চিতকরণ বিষয়ক পরিপত্র জারি করা হয়েছে।
পরিপত্রে বলা হয়েছে, বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১-এর ১৩ ধারার বিধানমতে এখন থেকে সফটওয়্যার খাতের সকল ব্যবসা প্রতিষ্ঠানকে আবশ্যিকভাবে বেসিস-এর সদস্যপদ গ্রহণ করতে হবে। সফটওয়্যার প্রতিষ্ঠানের বেসিস-এর সদস্যপদ আছে কিনা তা এখন থেকে সকল ক্ষেত্রে যাচাই করা হবে।
অতএব, ইসুকৃত পরিপত্র অনুযায়ী সফটওয়্যার খাতে ব্যবসা পরিচালনা করতে হলে বাধ্যতামূলকভাবে ব্যবসা প্রতিষ্ঠানের বেসিস-এর সদস্যপদ থাকা লাগবে এবং সরকারি, বেসরকারি বিভিন্ন ক্ষেত্রে বেসিস-এর সদস্যপদ রয়েছে কিনা সেটি যাচাই করা হবে।
এ প্রসঙ্গে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এর সাথে একযোগে কাজ করে যাচ্ছে বেসিস। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত প্রতিনিয়ত সম্প্রসারিত হচ্ছে এবং বাড়ছে ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা। তাই সকল ব্যবসা প্রতিষ্ঠানকে নিয়ে একজোট হয়ে এ খাতের উন্নয়ণে কাজ করে যাবে বেসিস। বাণিজ্য মন্ত্রণালয়ের অধিনস্থ পরিচালক বাণিজ্য সংগঠনের কার্যালয় থেকে এ পরিপত্র জারির জন্য বেসিস নির্বাহী পরিষদের পক্ষে আমি সরকারকে ধন্যবাদ জানাই এবং সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।