ব্যবহারকারীর সুরক্ষা বৃদ্ধিতে ভাইবারের ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার

টেকআলো প্রতিবেদক:
ব্যবহারকারীর সুরক্ষা বৃদ্ধিতে ভাইবারের ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার। নতুন এই ফিচারের মাধ্যমে ভাইবারে ডাটা সুরক্ষিত রাখতে পারবেন ১শ’ কোটি ব্যবহারকারী
সহজে ও বিনামূল্যে যোগাযোগে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মেসেজিং অ্যাপ রাকুতেন
ভাইবার তাদের সকল ধরনের চ্যাটে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি যুক্ত করার ঘোষণা দিয়েছে। এ ফিচারের মাধ্যমে
বার্তাগ্রহীতা প্রেরকের বার্তা দেখার পরপরই স্বয়ংক্রিয়ভাবে বার্তাটি ডিলিট হয়ে যাবে। এক্ষেত্রে, তাৎক্ষণিকভাবেস্বয়ংক্রিয় গণনা শুরু হবে।এর আগে, শুধুমাত্র সিক্রেট চ্যাটেই এ সুবিধা ছিলো। কিন্তু শিগগিরই, ব্যবহারকারীরা টেক্সট, ছবি, ভিডিও অথবাঅন্যান্য ফাইল পাঠানোর ক্ষেত্রে সেকেন্ড, মিনিট, ঘণ্টা, এমনকি দিনের সময়সীমাও নির্ধারণ করতে পারবেন। যেকোন ‘ওয়ান-অন-ওয়ান’ চ্যাট করার ক্ষেত্রে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ সুবিধা বিশ্বের সবচেয়ে সুরক্ষিত মেসেজিং অ্যাপ হওয়ার পথে ভাইবারকে এগিয়ে নিয়ে গিয়েছে।
‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি ব্যবহার করতে হলে একজন ব্যবহারকারীকে প্রথমে চ্যাটের নিচে থাকা ‘ক্লক’আইকনে ট্যাপ করতে হবে এবং তারপর বার্তা মুছে ফেলার সময়সীমা নির্বাচিত করতে হবে। তারপর টেক্সট লিখেপ্রাপকের কাছে বার্তা পাঠাতে হবে।
বিগত কয়েক বছর ধরেই গ্রাহকদের ডাটা সুরক্ষা নিশ্চিত করতে নিজেদের অঙ্গীকার নিয়ে কাজ করছে ভাইবার।গ্রাহকদের নিরাপত্তার জন্য মেসেজিং অ্যাপগুলোর মধ্যে সর্বপ্রথম ২০১৫ সালে সকল চ্যাট অপশনে ‘ডিলিট মেসেজ’ফিচারটি চালু করে প্রতিষ্ঠানটি, ভাইবার ২০১৬ সালে নিয়ে আসে ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং ২০১৭ সালে চালু করে হিডেন এবং সিক্রেট চ্যাট ফিচার। ব্যবহারকারীদের নিরাপত্তা বিষয়ক চলমান প্রতিশ্রুতির অংশ হিসেবে, রেগুলার চ্যাটে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি চালু করার ঘোষণা দিয়েছে ভাইবার।

এ নিয়ে ভাইবারের চিফ অপারেটিং অফিসার অফির ইয়াল বলেন, ‘‘ওয়ান-অন-ওয়ান চ্যাটের ক্ষেত্রে ‘ডিসঅ্যাপিয়ারিংমেসেজেস’ ফিচারটি চালু করার ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। ২০১৭ সালে ‘সিক্রেট’ চ্যাট নিয়ে আসার অভিজ্ঞতারআলোকে আমরা গ্রাহকদের গোপনীয়তা রক্ষার পদক্ষেপের অংশ হিসেবে এ ফিচার নিয়ে চিন্তা করি। সে ভাবনা থেকেইআমাদের মনে হয়, প্রাপক ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’- এর স্ক্রিনশট নিলে নোটিফিকেশন পাঠানোর বিষয়টি রেগুলার চ্যাটেও যুক্ত করা দরকার। ভাইবারের নতুন এই সংযোজন বিশ্বব্যাপী আমাদের নিরাপদ ও সুরক্ষিত মেসেজিং অ্যাপ হওয়ার পথে একধাপ এগিয়ে নিয়েছে।’‘
ফিচারটির ভিডিও: https://clck.ru/N4iey