“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণ দিবে আইসিটি বিভাগের iDEA প্রকল্প

টেকআলো প্রতিবেদক:
আগামী ১১ জুন বৃহস্পতিবার অনলাইনে “বিগডাটা” বিষয়ক একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”। iDEA প্রকল্পের “এডুকেশন ফর ন্যাশন” এর আওতায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রশিক্ষণটি শুরু হবে।

প্রযুক্তিগত উন্নয়ন ও ইন্টারনেটের বিস্তৃতির ফলে তথ্যের আদান-প্রদানের মাত্রা বৃহৎ আকারে বাড়ছে। এই বিপুল পরিমাণ ডাটাকে একত্রে বলা হয় “বিগ ডাটা” অর্থাৎ “বিগ ডাটা” দ্বারা প্রচুর পরিমাণ তথ্যের সমষ্টিকে বোঝায়। এত বিপুল ডাটা যে সেগুলোকে আমাদের পরিচিত কম্পিউটার দ্বারা বিশ্লেষণ করা সম্ভব নয় বললেই চলে। অসংখ্য মানুষের ব্যবহার, পছন্দ ইত্যাদি তথ্য “বিগ ডাটা ‘র মধ্যে থাকে যা সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিক লাভের পাশাপাশি আমাদের জীবনধারার মান উন্নত হতে পারে। তাই এর গুরুত্ব অনেক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি এই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ডেটা সাইন্স বিষয়ের ছাত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের ডেপুটি কমিশনার (ট্যাক্স) মো. আব্দুল বারী তুষার, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আইসিটি এর বিগ ডাটা অ্যানালিটিস বিষয়ক লেকচারার ড. সাইফুল ইসলাম এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ্ এন করিম। ৩টি বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে এই প্রশিক্ষণটি পরিচালনা করা হবে। এই বিষয়বস্তুগুলো হল- Making sense of Bigdata, Bigdata & Smart Analytics, এবং how can we harness opportunities in Bigdata.

iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক জানান বাংলাদেশে প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে এবং এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তরুণদের “বিগডাটা” সম্পর্কে বেশ আগ্রহ রয়েছে। চট্টগ্রাম বিভাগের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন যাদের পরবর্তীতে সনদপত্র প্রদান করা হবে। তিনি আরো জানান, সকলের জন্য এই পুরো আয়োজনটি আগামী ১১ জুন বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে “স্টার্টআপ বাংলাদেশ” এর অফিসিয়াল ফেইসবুক পেইজে ( https://www.facebook.com/LetsStartupBD/ ) লাইভ সম্প্রচার করা হবে। এই প্রশিক্ষণটি দেশের তরুণদের জ্ঞান অর্জনে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন iDEA প্রকল্পের পরিচালক।