বিএসএমএমইউ-এটুআই স্পেশালাইজড টেলি-হেলথ সেন্টার উদ্বোধন

টেকআলো প্রতিবেদক:
আনুষ্ঠানিকভাবে চালু হলো বিএসএমএমইউ-এটুআই স্পেশালাইজড টেলি-হেলথ সেন্টার। ফলে এখন থেকে ০৯৬১১৬৭৭৭৭৭ নম্বরে ফোন করে দেশের যে কোনো প্রান্ত থেকে ভিডিও সংযোগে সহজেই নাগরিকগণ বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারবেন।
তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ১৩মে ডিজিটাল প্লাটফর্মে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই এর যৌথ উদ্যোগে পরিচালিত স্পেশালাইজড টেলি হেলথ সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন চিকিৎসা সেবা জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে টেলিমেডিসিন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। । টেলিহেলথ সেন্টার স্বাস্থ্য খাতের বৈষম্য দূর করবে উল্লেখ করে তিনি বলেন এর ফলে জনগণকে চিকিৎসাসেবার জন্য ডাক্তারদের দ্বারে দ্বারে ঘুরতে হবে না।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজী বিভাগ ও ইনচার্জ, আইসিটি সেলের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সায়েদুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ আলী নুর, এটুআই পলিসি এডভাইজার আনীর চৌধুরী, এটুআই প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ আব্দুল মান্নান,স্বাস্থ্য অধিদপ্তরের পরিচলক (হাসপাতাল) ডা: আমিনুল ইসলাম।
এটুআই চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সিনেসিস আইটি লিমিটেড চৌধুরী ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ, পালস্ হেল্থ কেয়ার সার্ভিস প্রতিষ্ঠাতা রুবাবা দৌলা,ডাক্তারভাই কো-ফাউন্ডার রায়হান শামসী এবং ওলওয়েল বিডি লি: সহ-প্রতিষ্ঠাতা এম এম আফতাব হোসেন।
আইসিটি প্রতিমন্ত্রী আরো বলেন, শুধু কোভিড-১৯ মোকাবেলায় নয়, করোনা পরবর্তী সময়েও টেলিহেলথ সেন্টার স্বাস্থ্য খাতের বৈষম্য দূর করবে। এই সেবাটি কেবল ফোনে নয় ভিডিওতে বিনামূল্যে এসেবা পাওয়া যাবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের এবং কার্যকরী পদক্ষেপের কারণে আগেই টেকসই একটি ডিজিটাল অবকাঠামো তৈরি থাকায় দুই মাসেরও কম সময়ে আমরা একের পর এক শিক্ষা-চিকিৎসা ও সরবরাহের ডিজিটাল প্লটফর্ম তৈরি করতে সক্ষম হয়েছি। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমরা সর্বদা কাজ করে যাচ্ছি বলে তিনি উল্লেখ করেন।