বাংলাদেশ এখন শুধু ডিজিটাল ডিভাইস ব্যবহারকারীই নয় ডিজিটাল পণ্য উৎপাদক ও উদ্ভাবকের দেশ : পলক

টেকআলো প্রতিবেদক:
তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন বাংলাদেশ এখন শুধু ডিজিটাল ডিভাইস ব্যবহারকারী দেশই নয়, ডিজিটাল পণ্য উৎপাদক ও উদ্ভাবকের দেশ। ইলেকট্রনিক ও প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটন বিশ্বে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে।
প্রতিমন্ত্রী আজ ডিজিটাল প্ল্যাটফর্ম সংবাদ সম্মেলনে ওয়ালটনের কারখানায় তৈরী মেডি-কাট রোবট ডক্টর এবং ইউভিসি এন্ড থার্মাল রিমোট কন্ট্রোল ডিসইনফেকট্যান্ট চেন্বার এন্ড ল্যাম্প এর ফাংশনাল প্রোটোটাইপ ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ।
প্রতিমন্ত্রী বলেন কোভিড -১৯ এর মতো দীর্ঘমেয়াদী শত্রুর বিরুদ্ধে জয়ী হতে প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। ওয়ালটন কর্তৃক করোনাভইরাস মোকাবেলায় জীবন সুরক্ষাকারী ভেন্টিলেটরসহ অন্যান্য ইকুইপমেন্ট ও ডিভাইস তৈরির বিভিন্ন উদ্যোগ দেশের মর্যাদাকে বৈশ্বিক পর্যায়ে অনেকখানি এগিয়ে নিয়ে গেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন এর ফলে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে অনেকদূর এগিয়ে গেল দেশ ।

চতুর্থ শিল্প বিপ্লবের যে ধাক্কা পৃথিবীকে দিতে যাচ্ছে সেখানেও অংশ নিয়ে ডিজিটাল বাংলাদেশ যে অলিক স্বপ্ন নয় কোভিড-১৯ সময়ে প্রযুক্তি ভিত্তিক সেবা ও পণ্য উৎপাদনের মাধ্যমে তার প্রমাণ পেতে শুরু করেছে দেশের মানুষ। সেই ধারাবাহিকতায় ওয়ালটন মেডিকার্ড ইউভিসি এন্ড থার্মাল রিমোট কন্ট্রোল ডিজইনফেক্টান্ট চেম্বার এন্ড ল্যাম্প তৈরি করে কাটিং এজ প্রযুক্তি উৎপাদক দেশে এবং রোবটিক সেক্টরে পদার্পণ করলো বাংলাদেশ ।
প্রতিমন্ত্রী সঙ্কটকালীন সময় এ ধরনের উদ্যোগ গ্রহণ করায় ওয়লটন কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। উৎপাদিত পণ্য সমূহ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য ওয়ালটনের প্রতি অনুরোধ জানান।
অনুষ্ঠানে জানানো হয়, আজই পরীক্ষামূলক পর্যবেক্ষণের জন্য ওয়ালটনের তৈরি মেডিকেল ডিভাইস তিনটি ডিভাইস স্বাস্থ্য অধিদপ্তরে জমা দিয়েছে আইসিটি বিভাগ।
ওয়ালটনের নির্বাহী পরিচালক ও কম্পিউটার বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে নতুন উদ্ভাবিত পণ্যগুলোর ডিজিটাল ডেমো দেখানো হয়।
উল্লেখ্য,করোনাভাইরাস মহামারী মোকাবেলায় ইলেকট্রনিক ও প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন তাদের নিজস্ব কারখানায়
তৈরী মেডি-কাট রোবট ডক্টর এবং ইউভি-সি এন্ড থার্মাল রিমোট কন্ট্রোল , ডিসইনফেকট্যান্ট চেম্বার এন্ড ল্যাম্প জীবন সুরক্ষাকারী এ তিনটি ডিভাইস এর ফাংশনাল প্রোটোটাইপ তৈরি করেছে।