বরিশালে ই লার্নিং মেলা

টেকআলো ডেস্ক:
“ই-লার্নিং এ যখন তখন, শিখবো আমি ইচ্ছে মতন” স্লোগান নিয়ে ২১ মার্চ বরিশাল সরকারী মডেল স্কুল এবং কলেজে , স্কুল প্রাঙ্গনে, হাজার হাজার শিক্ষার্থীর উপস্থিতিতে আয়োজন করা হয়েছে ই লার্নিং মেলা। শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে, সেসিপ (সেকেন্ডারি এডুকেশন এবং এনহান্সমেনট প্রজেক্ট এর আওতায় এন সি টি বি (ন্যাশনাল কারিকুলাম এবং টেক্সটবুক বোর্ড) এর সহায়তায়, আই সি টি প্রযুক্তি কোম্পানি, ই টি এল (এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড) এই মেলার আয়োজন করেছে। সকাল থেকে স্কুল প্রাঙ্গনে, বড় মনিটরের সহায়তায় দেখানো হয়েছে, অভিভাবক শিক্ষক, শিক্ষার্থীদের সপ্তম, অষ্টম শ্রেণীর ৬ টি বিষয়ের উপর , ক্লাসরুমে শিক্ষাকে আকর্ষণীয় করার জন্য ডিজিটাল কন্টেন্ট, মেলার জন্য নির্মিত বাউল গান এবং টি ভি সি। সকাল থেকেই স্কুল প্রাঙ্গনে ছিল একটি উৎসব রব। স্কুলের আই ল সি সেন্টারে, শিক্ষক শিক্ষার্থীদের উপস্থিতিতেও আলাদা করে এসব কন্টেন্ট দেখানো এবং প্রেজেন্টেশন দেয়া হয়।
মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাম চন্দ্র দাস, অতিরিক্ত সচিব, বিভাগীয় কমিশনার, বরিশাল বিভাগ। সকাল বেলা জাতীয় সঙ্গীতের মাধ্যমে মেলার উদ্বোধনের পর, তিনি শিক্ষার্থীদের উদ্দ্যেশে প্রযুক্তি নির্ভর শিক্ষার গুরুত্ব তুলে ধরে, বক্তব্য রাখেন। তিনি আরও বলনে যে, ই- লার্নিং যেহেতু শতভাগ প্রযুক্তিগত শিক্ষা ব্যবস্থা সে কারণে বাংলাদেশের প্রান্তিক মানুষের প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য দেশের সামগ্রিক তথ্য প্রযুক্তিগত অবকাঠামোর দিকে সংশ্লিষ্টদের নজর দেয়া আবশ্যক।
মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আহমদ শামীম আল রাজী, যুগ্মসচিব (উন্নয়ন-১ অধিশাখা), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়। মেলায় উপস্থিত দর্শকদের উদ্দ্যেশে তিনি বলেন যে, আমাদের প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে তাদের জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ তৈরি করতে হবে যাতে তারা সুনাগরিক ও উৎপাদনমুখি ও উদ্ভাবনি মানুষ হিসেবে বেড়ে উঠতে পারে।
বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. সামসুন নাহার, উপপরিচালক (প্রশাসন), সেসিপ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মেজর সাহিদুর রহমান মজুমদার, অধ্যক্ষ, বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, বরিশাল। তার স্কুলে আয়োজিত মেলায় সবার অংশগ্রহনের জন্য তিনি ধন্যবাদ জানান এবং বলেন একটি কম্পিউটার কিংবা স্মার্ট ফোন আর তার সাথে ইন্টারনেট সংযোগ থাকলে বিশ্বের যে কোন জায়গায় বসেই যে কোন বিষয়ের ওপরে দক্ষতা অর্জন করা যাচ্ছে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ আনোয়ার হোসেন, জেলা শিক্ষা অফিসার, বরিশাল, জিনি প্রজেক্টের অধীনে, সারা বাংলাদেশের ৬৪ জেলায় জেলা পর্যায়ের স্কুলগুলোতে যেয়ে, উন্নতমানের ই- লার্নিং কন্টেন্ট গুলো দেখানো হচ্ছে স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীদের, তার প্রশংসা করেন।
মেলায় সভাপতিত্ব করেন, অধ্যাপক মোঃ মোয়াজ্জেম হোসেন, পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, বরিশাল অঞ্চল, বরিশাল। ই-লার্নিং পদ্ধতির মধ্যে যে বিপুল সোনালি সম্ভাবনার প্রযুক্তিগত সংশ্লেষ রয়েছে তাকে যথাযথ বাস্তবায়ন, রূপায়ন ও রসায়নের আশ্লেষে জারিত করা গেলে লেখাপড়ায়, পড়াশুনায়, জ্ঞান ও দক্ষতায় খুব সহজেই সমৃদ্ধ হয়ে উঠবে ২০৪১ সালের উন্নত দেশের রূপকল্পখচিত আগামীর বাংলাদেশ, তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।
তার পর ছাত্র শিক্ষক এর উদ্দ্যেশে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়, যেখানে, বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে শিক্ষার্থী, শিক্ষক জিতে নেয় পুরস্কার।
বাংলাদেশ সরকার, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার প্রভুত উন্নতি সাধন করেছে। শিক্ষা ব্যবস্থায় আই সি টি এর সমন্বয় করে, শিক্ষাকে আরও সহজতর করার প্রয়াস করে যাচ্ছে। প্রতিনিয়ত তৈরি করেছে উন্নতমানের ই- লার্নিং কন্টেন্ট। ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে, ক্লাসরুম এর শিক্ষাগ্রহন কে উৎসাহ প্রণোদিত করার প্রয়াসে বিভিন্ন রকম কার্যাবলী ক্লাসেই সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে , যেমন – জোড়ায় জোড়ায় কাজ, দলগত কাজ, অংশগ্রহণমূলক আলোচনা এবং প্রশ্নোত্তর পর্ব। দেশের ৬৪০ টির বেশি স্কুলে স্থাপন করা হচ্ছে আই এল সি (ILC) বা ইন্টারনেট লার্নিং সেন্টার, যা ক্রমান্বয়ে দেশের সব স্কুলে ছড়িয়ে পড়বে।

মাধ্যমিক পর্যায়ে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে শিক্ষাগ্রহণকে জনপ্রিয়করণের লক্ষ্যে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর আওতায় e-Learning Campaign কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে পাঠদান কার্যক্রম পরিচালনার লক্ষ্যে সেসিপ কর্তৃক বাস্তবায়নাধীন ই-লার্নিং কর্মসূচির আওতায় এনসিটিবি’র তত্ত্বাবধানে মাধ্যমিক পর্যায়ের (৭ম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত) জন্য ১৫০টি e-Learning Content প্রস্তুত করা হয়েছে। এই কন্টেন্ট গুলো এবং ই – লার্নিং সংক্রান্ত আরও ইনফরমেশন পাওয়া যাবে E-learning BD নামের ফেসবুক পেজ এবং ইউটিউব লিঙ্কে। বাসায় বসে শিক্ষার্থীরা দেখতে পারবেন edutubebd.com থেকে। ফেসবুক পেজ লিঙ্কে লাইক, শেয়ার এবং কমেন্ট করে এবং ইউটিউব লিঙ্কে সাবস্ক্রাইব করে সাথে থাকুন সকল আপডেটের জন্য।

বাংলা, ইংরেজি, গনিত, আই সি টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান এই ছয়টি বিষয়ের বইয়ের উপর কন্টেন্ট বানানো হয়েছে। পুরো কন্টেন্ট দেখিয়ে যেন একটি সম্পূর্ণ মাল্টিমিডিয়া ক্লাস সম্পন্ন করা যায়, সেই উদ্দেশ্যে এন সি টি বি এর অভিজ্ঞ শিক্ষক মণ্ডলী, অনেক সৃজনশীলতার আশ্রয় নিয়েছেন। প্রজেক্টের অধীনে, সারা বাংলাদেশের ৬৪ ডিসট্রিক্টে জেলা পর্যায়ের স্কুলগুলোতে যেয়ে, উন্নতমানের ই- লার্নিং কন্টেন্ট গুলো দেখানো হচ্ছে স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীদের। কন্টেন্ট গুলো তৈরি এবং মেলার সার্বিক আয়োজন করেছে, আই সি টি প্রযুক্তি কোম্পানি, ই টি এল (এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড)