প্রযুক্তি সম্প্রসারণে চুক্তিবদ্ধ হলো এইচজিসি ও আমরা এসডিএন

টেকআলো ডেস্ক:
পরিপূর্ণ ফিক্সড-লাইন অপারেটর এবং স্থানীয় ও আন্তর্জাতিকভাবে বিস্তৃত নেটওয়ার্ক, অবকাঠামোসহ আইসিটি পরিষেবা প্রদানকারী সংস্থা এইচজিসি গ্লোবাল কমিউনিকেশন্স লিমিটেড (এইচজিসি) আজ ঘোষণা করছে যে প্রতিষ্ঠানটি বাংলাদেশের শীর্ষস্থানীয় ইন্টারনেট ও অবকাঠামো পরিষেবা প্রদানকারী কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেড (আমরা)-এর সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সম্পাদন করেছে যার মাধ্যমে এসডিএন প্রযুক্তি ব্যবহার করে নেটওয়ার্ক সুসংহত ও সম্প্রসারণ করা হবে।
বাংলাদেশে ওটিটি ও কর্পোরেট গ্রাহকদের ক্লাউড ব্যবসায় সেবা প্রদান
ক্লাউড ব্যবসায় এশিয়া একটি নতুন বৃহৎ বাজার হওয়ার সক্ষমতা অর্জন করছে। ক্লাউড প্রযুক্তি এই অঞ্চলের কর্পোরেট/ওটিটি (ওভার-দি-টপ) গ্রাহকদের উচ্চমানের সংযোগ ও কম্পিউটার সাক্ষরতায় সহায়তা করে আসছে। সফ্টঅয়্যার-ডিফাইন্ড নেটওয়ার্ক (এসডিএন) ক্লাউডভিত্তিক তথ্যপ্রযুক্তি অবকাঠামোর একটি অবিচ্ছেদ্য অংশ, এইচজিসি ও আমরা সহযোগী হওয়ায় তাঁদের গ্রাহকেরা বিশ্বমানের নেটওয়ার্ক-সুবিধা ও তা সম্প্রসারণের সক্ষমতা দেখিয়ে নেটওয়ার্ক-পরিধি বাড়াতে পারবে, একইসঙ্গে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে গ্রাহক, যেমন বহুজাতিক কোম্পানিকে চাহিদা অনুযায়ী ও শূন্যস্পর্শে, সেই সঙ্গে নিশ্চিদ্র, দ্রুত, টেকসই ও সহজ-নমনীয় ক্লাউড সংযোগ প্রদানের মাধ্যমে আঞ্চলিক ব্যবসার প্রসার ঘটাতে পারবে।
এইচজিসি ও আমরা সহযোগী হয়ে এসডিএন-এর মাধ্যমে এইচজিসি’র আন্তর্জাতিক বাজারে আজিয়ান ও বৈশ্বিক সম্প্রদায়ের মধ্যে আন্তঃবাহক নেটওয়ার্ক সুসমন্বয়সাধন করে গ্রাহকদের ডিজিটালাইজেশনের উপর জোর দেবে যা এমইএফ মান অনুসরণ করে। গ্রাহকেরা এডাব্লিউএস, আলিবাবা ক্লাউড, মাইক্রোসফ্ট আজুর ও গুগল ক্লাউড-এ কেন্দ্রীয়ভাবে সরাসরি নিরাপদ সংযোগ স্থাপন করতে পারবেন এবং প্রোগ্রামেটিক্যালি দক্ষ নেটওয়ার্ক রূপরেখা, নেটওয়ার্ক উন্নতকরণ ও পর্যবেক্ষণ, সেই সঙ্গে তাঁদের ব্যবসা পরিচালনা ও প্রকল্প ব্যবস্থাপনা এবং লেভারেজ ক্লাউড পরিষেবা দিয়ে সংস্থাপন দৃঢ় করতে পারবেন এবং সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে পারবেন। এটি বিশেষ করে ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ যেখানে তথ্যপ্রবাহ নিয়ন্ত্রকনীতি অনুসারে উন্মুক্ত নেটওয়ার্কে পরিচালনা করা যায় না।
পূর্ব-পশ্চিমের মধ্যে ডিজিটাল নেটওয়ার্কের সেতুবন্ধন তৈরী
বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির অন্যতম এবং বিশ্বের শীর্ষ ১০ দেশের একটি যেখানে সবচেয়ে বেশি সংখ্যক মোবাইল ফোন ব্যবহৃত হয়। বৈশ্বিক নেটওয়ার্ক-অবকাঠামো ডিজিটাল অর্থনীতির ভিত্তি, যেখানে নেটওয়ার্কের সফ্টঅয়্যারাইজেশন ও ভার্চুয়ালাইজেশন আগামী প্রজন্মের প্রযুক্তি, যেমন ফাইভ জি ও আইওটি’র মূল চালিকাশক্তি। এই সহযোগিতা-চুক্তি স্থানীয় কর্পোরেট বাজার ও অর্থনীতির প্রধান স্তম্ভসমূহ যেমন সরকারি ও বেসরকারি সংস্থা, আরএমজি (তৈরী পোশাক), ব্যাংকিং ও সরকার এবং দ্রুত বর্ধনশীল বাজারে ডিজিটাল নেটওয়ার্কের প্রবেশ ত্বরান্বিত করবে।
বিশ্বব্যাপী পিওপি (পপ)-এর মাধ্যমে একটি এসডিএন প্লাটফর্ম দিয়ে বৈশ্বিক নেটওয়ার্কের রূপান্তর উভয় কোম্পানির ক্রমাগত মূল লক্ষ্য ও কৌশল। এই জোট বাংলাদেশ ও আজিয়ানভিত্তিক স্থানীয় ও বহুজাতিক গ্রাহকবৃন্দকে এইচজিসি’র ৩০টি পপ যা হংকং, মায়ানমার, সিঙ্গাপুর, লন্ডন, লস এঞ্জেল্স-এ রয়েছে, সেগুলোতে এবং সর্বোপরি দেশজুড়ে আমরা’র ডেটা সেন্টার ও পপসমূহে অভিগমনের সুযোগ দেবে। এটি ল্যাটেন্সির নিম্নমুখিতা নিশ্চিত করবে এবং এইচজিসি’র বৈশ্বিক নেটওয়ার্ক অবকাঠামোতে সরাসরি সংযুক্ত থাকার কারণে বিভিন্ন শিল্পের বহুজাতিক সংস্থা, যেমন উৎপাদন ও ব্যাংকিং খাতের সর্বশেষ ব্যবহারকারীদের সংযোগ-মান বাড়াবে।
আমরা’র চেয়ারম্যান সৈয়দ ফারুক আহমেদ বলেছেন, “এইচজিসি’র সঙ্গে এসডিএন-সেবা প্রদানে আমাদের জোটবদ্ধ হওয়ার বিষয়টি ঘোষণা করতে পেরে আমি আনন্দিত। এটি বাংলাদেশের আইটি ও আইসিটি খাতে বিপ্লব বয়ে আনবে। এসডিএন-প্রযুক্তির আবির্ভাবে বাংলাদেশের আইটিতে বড় ধরণের পরিবর্তন হবে; বৈশ্বিক ইন্টারনেট এক্সচেঞ্জসমূহে ও সারাবিশ্বের ডেটা সেন্টারে নিখুঁত সংযোগ নিশ্চিত করার মাধ্যমে হার্ডঅয়্যার থেকে শুরু করে সফ্টঅয়্যারভিত্তিক অটোমেশন ও নেটওয়ার্ক ব্যবস্থাপনায় সেটি হবে। ‘আমরা’ এই উদ্যোগের অংশীদার হতে পেরে গর্বিত।”
এইচজিসি’র আন্তর্জাতিক ব্যবসার এসভিপি রবীন্দ্রন মাহালিংগাম বলেছেন, “এইচজিসি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি আমরা’র সঙ্গে সহযোগিতা-চুক্তি করতে পেরে খুশি। আন্তঃবাহক এসডিএন-পরিবাহিতার মাধ্যমে আমাদের ডিজিটাল রূপান্তরের উদ্যোগ গতিশীলতা নিয়ে প্রসারের সঙ্গে সঙ্গে এইচজিসি নমনীয় নেটওয়ার্ক অবকাঠামো, সেই সঙ্গে মানের ক্ষেত্রে বৈশ্বিক চাহিদা, মান ও নির্ভরশীলতার আকাক্সক্ষাপূরণপূর্বক বহুমুখি আইসিটি সলিউশন প্রদান করে বাজারে নেতৃত্ব দিতে এবং মহাদেশজুড়ে পরিষেবা সম্প্রসারণে বদ্ধপরিকর। আমরা আজিয়ান ও দক্ষিণ এশিয়ার ওটিটি অপারেটর ও কর্পোরেট গ্রাহকদের ক্রমবর্ধমান মাল্টিমিডিয়া ব্যবহারের চাহিদা পূরণ করতে গ্রাহককেন্দ্রীক সেবা প্রদানের জন্য আমাদের জোটকে প্রসারিত করবো।”