“প্রযুক্তির সহায়তা নেয়ার বিকল্প নেই”

টেকআলো প্রতিবেদক:
“ম্যানেজিং বিজনেস কন্টীনিউটী এন্ড গ্রোথ ইন VUCA World” বা না না প্রতিকুল অবস্থায় ব্যাবসা কে সচল বা চলমান রেখে উন্নতি বজায় রাখা শীর্ষক অনলাইন আলোচনায় দেশ বিদেশের প্রযুক্তিবিদগন ব্যাবসা চলমান এবং উন্নতির ধারা বজায় রাখার জন্য আধুনিক প্রযুক্তি গ্রহনের আবশ্যিকতা তুলে ধরেন। অরাজনৈতিক, অ-লাভজনক এবং দেশের প্রযুক্তিবিদদের এই সংগঠনের আয়োজনে শনিবার বিকালে সংগঠনের সভাপতি তপন কান্তি সরকারের সঞ্চালনায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।
আলোচনার শুরুতে সঞ্চালক তপন কান্তি সরকার বলেন, স্নায়ু যুদ্ধের সময় বা আফগান যুদ্ধের সময়কে যেমন VUCA World বলা হত, বর্তমান ব্যাবসা বানিজ্য পরিচালনা করা এর নেতৃত্বে থাকা মানুষদের জন্য তেমনি এক যুদ্ধ পরিস্থিতি, যেখানে সর্বত্র অস্থিরতা বা Volatility বিরাজ করছে, পরিকল্পনার নিশ্চয়তা নেই যাকে আমরা Uncertainty বলতে পারি, না না কারনে খুবই জটীল বা complex হয়ে উঠছে এবং আমাদের কাছে বিষয় গুলো খুবই অস্পষ্ট বা Ambiguous। এই বিষয় গুলোকে একত্রেই VUCA world বলা হচ্ছে।
অনলাইন এই আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন আমেরিকান ভিত্তিক কোম্পানি আভায়া ইনকর্পোরেশনের ব্যাবস্থাপনা পরিচালক ভিশাল আগারওয়াল।
মূল বক্তব্য উপস্থাপনের সময় আভায়া এর রিজিয়নাল ডিরেক্টর জনাব ক্ষিশিত মিশ্রা উল্লেখ করেন যে, বিগডাটা এনালাইসিস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, আই ও টি বা এর মত আধুনিক প্রযুক্তিই পারে বর্তমান সময়ে সকল প্রতিকুলতা থেকে ব্যবসা ধারা কে সচল রেখে উন্নতি বজায় রাখতে।
আলোচনায় অংশ নিয়ে সিটিও ফোরামের সহ-সভাপতি এবং বাংলাদেশ সরকারের টেলিকম অধিদপ্তরের মহা-পরিচালক মহসিনুল আলম ক্লাউড কম্পিউটিং ও এর কানেক্টিভিটি এর উপর জোর দেন । তার সাথে একমত প্রকাশ করে আই সি টি ডিভিশনের অতিরিক্ত সচিব এবং সিটিও ফোরামের ২য় সহ-সভাপতি বিকর্ণ কুমার বলেন এই মহামারি অবস্থায় জনগনের যাতে করে দপ্তর গুলোতে উপস্থিত না হয়ে সরকারি সেবা গুলো পেতে পারে সেই জন্য প্রযুক্তি আবশ্যক।
আলোচ্য বিষয়ে সিটিও ফোরামের সাধারন সম্পাদক পূবালি ব্যাংকের সহকারী ব্যাবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলি ব্যাংক গুলোতে ওয়ার্ক ফ্রম হোম চালু করলেও যাতে গ্রাহকদের তথ্য সুরক্ষা দেয়া যায় সেই দিকে লক্ষ্য রাখতে বলেছেন। অপরদিকে আই এফ আই সি ব্যাংকের উপ-ব্যাবস্থাপনা পরিচালক মনিতুর রহমান ওয়ার্ক ফ্রম হোম বা ভার্চুয়াল অফিস ব্যাবস্থাতেও যাতে গ্রাহকদের সেবা প্রদান সীমিত করা না হয় তাকে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্ল্যেখ করেছেন।
লংকা বাংলা ফিন্যান্স এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা এবং সিটিও ফোরামের কার্যনির্বাহি সদস্য মুইনুল ইসলাম বলেন শেয়ার বাজারে প্রযুক্তির ব্যাবহার এখনো আশানুরুপ না হওয়ায় এই প্যান্ডেমিক অবস্থায় শেয়ার কেনা বেচা বন্ধ ছিলো তবে আধুনিক প্রযুক্তির মাধ্যমে তা সচল রাখা যেত। বাংলালিংক এর আই টি পরিচালক এবং সিটিও ফোরামের আরেক কার্যনির্বাহি সদস্য সৈয়দ সোহেল রেজা টেলিকম ইন্ডাস্ট্রিকে গ্রাহক সেবার দিক থেকে সব থেকে বড় উল্ল্যেখ করে এর চ্যালেঞ্জ ও একই সাথে এই ইন্ডাস্ট্রির উপর অন্যদের নির্ভর করার চাপের কথা উল্ল্যেখ করেন এবং নিজেদের মধ্যেও আধুনিক প্রযুক্তির দ্রুত সংযোজনের বিষয়টিকে জোর দেন।
ভার্চুয়াল এই আয়োজনটিতে সরাসরি জুমের মাধ্যমে প্রায় ২০০ জন প্রযুক্তিবিদ উপস্থিত ছিলেন এবং সিটিও ফোরামের ফেসবুক পেইজের মাধ্যমে সরাসরি প্রায় ১৫ হাজার মানুষ যুক্ত হয়েছিলেন।