“জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে আরো বিনিয়োগর আহ্বান”

টেকআলো প্রতিবেদক:
বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের পাশাপাশি এই খাতে আরো বেশি বিনিয়োগ করতে জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) টোকিওর বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত এক ওয়েবিনারে এ আহ্বান জানান তিনি।

ওয়েবিনারে সংযুক্ত ছিলেন জাপান দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান ড. জিয়াউল আবেদীন।এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জাফর উদ্দিন, বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, টোকিও দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. শাহিদা আকতার ওয়েবিনারে অংশ নেন।

দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হকের সঞ্চালনায় বাংলাদেশের ৫০টি আইটি প্রতিষ্ঠান এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধিও এতে যোগ দেন।

বাংলাদেশে তথ্য-প্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে আয়োজিত এই ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগের পথ সুগম করতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ যেমন হাইটেক পার্ক, কর সুবিধা, ওয়ান স্টপ সার্ভিসের বর্ণনা দেন প্রতিমন্ত্রী।

অনলাইন এই আলোচনায় আরো অংশ নেন জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) বাংলাদেশ প্রতিনিধি জনাব ইউজি আন্দো, জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) উপ-পরিচালক সিইকো ইয়ামাবে, জাপান ইনফরমেশন টেকনোলজি সার্ভিস ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের (জিসা) মাসাইউকি ওসুকা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) আলমাস কবির এবং ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউটের পক্ষে মাইদুল ইসলাম।

সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে আইসিটি বিভাগ ঢাকা, জাইকা; ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং বেসিস।