গ্যাস ও বিদ্যুতের মতই শিল্পকারখানার চালিকা শক্তি হবে ইন্টারনেট -মোস্তাফা জব্বার

টেকআলো প্রতিবেদক:
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব ইন্টারনেট ভিত্তিক মানব সভ্যতার এগিয়ে যাওয়ার একটি বিপ্লব। আগামী দিনে গ্যাস ও বিদ্যুতের মতই শিল্পকারখানার চালিকা শক্তি হবে ইন্টারনেট। এর ওপর ভিত্তি করেই গড়ে উঠবে শিল্প- কল-কারখানা। সকলের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে সকলের জন্য একই রেটে ইন্টারনেট পাওয়ার অধিকার প্রতিষ্ঠায় সরকার বদ্ধপরিকর।
মন্ত্রী ১৭ নভেম্বর রাতে ঢাকায় আইসিসিবিতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ
(আইএসপিএবি) এর নব-নির্বাচিত কমিটির অভিষেক উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী ফাইভ জি‘র পথ নখশা তৈরি হয়েছে উল্লেখ করে বলেন, দেশে ২০২১ সালে ফাইভ জি সেবা চালু হবে। ২০২৬ সালে প্রতিটি ইউনিয়নে এই সেবা সম্প্রসারিত হবে। ফাইভ জি পথ নকশা অনুযায়ী ব্রডব্যান্ড কানেকশন প্রতিটি বাড়ীতে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নিরলসভাবে কাজ করছে।
মন্ত্রী আইএসপিএবি নেতৃবৃন্দের উদ্দেশে বলেন, কেবল শহরকেন্দ্রিক ইন্টারনেটের কথা না ভেবে ইউনিয়ন পরিষদ থেকে বাড়ী বাড়ী ইন্টারনেট সংযোগ দেওয়ার বিষয়ে আপনাদের উৎসাহী হতে হবে। ইন্টারনেট মহাসড়ক প্রশস্ত করতে সরকারের উদ্যোগের পাশাপাশি সার্ভিস প্রোভাইডারদেরকেও এগিয়ে আসতে হবে। তিনি বলেন, আমাদের সামনের চ্যালেঞ্জটি হচ্ছে ফাইভ জিতে প্রবেশ করছি। তিনটি শিল্প বিপ্লব মিস করে আমরা চিরদিন পেছনে ছিলাম। আমরা এখন পৃথিবীর সাথে সমান তালে চলতে চাই। আমরা পিছিয়ে থাকবো না। গত এগারো বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ যে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। ২০০৮ সালে এক এমবিপিএস ইন্টারনেটের মাসিক চার্জ ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ২০১৯ সালে সর্বনিম্ন ১৮০ টাকায় নির্ধারণ করা হয়েছে। ২০০৮ সালে দেশে ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার হতো সাড়ে সাত জিবিপিএস। ২০১৯ সালে তা ১২শত ৫০ জিবিপিএসে উন্নীত হয়েছে ।
তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মানে সেই বিপ্লব যা ইন্টারনেটের ওপর দাঁড়াবে। আমরা এখন ইন্টারনেট যুগে বাস করছি। সামনে আসছে ইন্টারনেট বা ডিজিটাল সভ্যতা। যেখানে ইন্টারনেট থাকবে না সভ্যতা থাকবে না। জ্ঞানভিত্তিক সমাজ বা উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম বেগবান করতে ইন্টারনেট অপরিহার্য। তিনি বলেন, ইন্টারনেট মানে ব্রডব্যান্ড ইন্টারনেট। বাংলাদেশে ভবিষ্যতে ইন্টারনেট সজ্ঞায়িত করতে হলে ব্রডব্যান্ড ইন্টারনেটই হবে প্রকৃত ইন্টারনেট
অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একে এম রহমত উল্লাহ, কমিটির সদস্য রেদোয়ান আহমেদ তৌফিক এবং সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, আইএসপিএবি সভাপতি আমিনুল হাকিম এবং সাধারণ সম্পাদক এমদাদুল হক অনুষ্ঠানে বক্তৃতা করেন।