কর্মসংস্থানের সুযোগ দিতে “অনলাইন বিপিও ইভেন্ট ২০২০” এর আয়োজন করলো বাক্কো

টেকআলো প্রতিবেদক:
দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) প্রথমবারে মত কোনো অনলাইন প্লাটফর্মে “Online BPO Events 2020” শীর্ষক অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্যারিয়ার কাউন্সেলিং সেশনের আয়োজন করেছে । বর্তমান মহামারী নভেল করোনা ভাইরাসের প্রভাবে চাকুরীর বাজারে যে অস্থিরতা বিরাজ করছে তা থেকে পরিত্রানের জন্য বিপিও শিল্পের সম্ভাবনাগুলো তরুণদের মাঝে তুলে ধরতেই এই আয়োজন করে বাক্কো। বাক্কো ও আইসিটি অধিদপ্তরের যৌথ উদ্যোগে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়, যার প্রথম অংশে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করেন প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক,এমপি । তিনি বলেন, “দেশের প্রত্যেকটি সেক্টরকে প্রযুক্তিনির্ভর করতে হলে আউটসোর্সিং এর ব্যবহার ছাড়া আর কোনো বিকল্প নেই। আর তাই, এই শিল্পে দক্ষ মানবশক্তি তৈরিতে আইসিটি ডিভিশন থেকে সবরকমের ট্রেইনিং সুবিধা দেওয়া হবে”। তিনি আরও বলেন, “আইটি শিল্পে ২১শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং ৪র্থ শিল্প বিপ্লবের স্বয়ংক্রিয় যুগে প্রবেশ করার কারনে সকলকেই কর্মক্ষেত্রে প্রবেশ করার পরেও প্রতিনিয়ত জ্ঞান অর্জন করতে হবে । কেননা, এখন লাইফ লং লার্নিং ছাড়া টিকে থাকা কঠিন হয়ে পরবে”।
অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল “BPO-The Career for the 21st Century” শীর্ষক সেমিনার। উক্ত সেমিনারে অতিথি হিসেবে আইসিটি ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প পরিচালক মোঃ নুরুজ্জামান, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (যুগ্মসচিব) জনাব মোঃ রেজাউল মাকছুদ জাহেদী, এলইডিপি প্রকল্প পরিচালক মোঃ আখতার মামুন এবং এলআইসিটি প্রকল্পের পলিসি এডভাইজার সামি আহমেদ, তারা আইসিটি শিল্পেরর উন্নয়নে সরকারের বিভিন্ন উদ্যোগ নিয়ে আলোচনা করেন । বাক্কো ডিরেক্টর রাশেদ নোমান এই ২১শতকে তরুণদের যেসকল তথ্য ও প্রযুক্তি বিষয়ক দক্ষতা প্রয়োজন, তা নিয়ে একটি তথ্যবহুল উপস্থাপনা তুলে ধরেন । বাক্কো আয়োজিত এই সেমিনারটি মূলত চট্টগ্রামের তরুণদের কাছে এই শিল্পে ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ পৌঁছে দেয়ার উদ্দেশ্যে করা হলেও, তা দেশের সকল প্রান্তের সম্ভাবনাময় তরুণদের জন্য কার্যকরী ভূমিকা পালন করবে । কেননা, শুধু ঢাকা কেন্দ্রিক না থেকে দেশের সকল প্রান্তের প্রতিভাবান তরুণদের এই শিল্পে নিয়োজিত করতে পারলেই, বিপিও শিল্পের সম্প্রসারণ সম্ভব হবে। এই পুরো আয়োজনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব),এ. বি. এম. আরশাদ হোসেন, । বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ পুরো আয়োজনটির সভাপতিত্ব করেন ।
অনুষ্ঠানের সবশেষ অংশে ছিল “Career Counselling Session”। প্রথমবারের মত অনলাইনে এই ধরনের সেশনের মাধ্যমে দক্ষ তরুণদের চাকরীর সুযোগ এবং এই বিষয়ক তথ্য প্রদান করা হয়, যেখানে ঢাকার এবং চট্টগ্রামের কয়েকটি বিপিও প্রতিষ্ঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন এবং তাদের প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিগুলো সম্মন্ধে প্রয়োজনীয় তথ্য ও আবেদনের উপায় সম্মন্ধে জানান । এই সেশনটি সঞ্চালনা করেন বাক্কো অর্থ সচিব জনাব আমিনুল হক । এছাড়াও, বাক্কো সহ- সভাপতি তানভীর ইব্রাহীম এবং যুগ্ম সাধারণ সম্পাদক তানজিরুল বাসার বিপিও সেক্টরে তরুণদের কর্মসংস্থানের সুযোগের বিষয়ে তাদের বক্তব্য প্রদান করেন ।
পুরো সেমিনারটি বাক্কো ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয় । বাক্কো সাধারন সম্পাদক তৌহিদ হোসেন পুরো আয়োজনটির সঞ্চালনা করেন এবং সবশেষে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে আয়োজনটির সমাপ্তি ঘোষণা করেন ।