ওয়ালটনের নতুন ৫ মডেলের ল্যাপটপ

টেকআলো প্রতিবেদক:
নতুন ৫ মডেলের ল্যাপটপ বাজারে ছেড়েছে প্রযুক্তিপণ্যের দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। বাংলাদেশে তৈরি উচ্চমানের ওই ল্যাপটপের ৩টি মডেল প্যাশন সিরিজের। আর বাকি ২টি ট্যামারিন্ড সিরিজের। দেশের বাজারে ওয়ালটন প্লাজা এবং ব্র্যান্ড আউটলেটের পাশাপাশি ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের মাধ্যমে আমেরিকায়ও ল্যাপটপগুলো বিক্রি হবে।
ওয়ালটনের নির্বাহী পরিচালক এবং কম্পিউটার বিভাগের সিইও ইঞ্জিনিয়ার মো. লিয়াকত আলী বলেন, ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত নতুন এই ৫ মডেলের ল্যাপটপ তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নিজস্ব কারখানায়। দেশীয় এবং আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদা, রুচি এবং ক্রয়ক্ষমতার কথা বিবেচনা রেখে এগুলোর কনফিগারেশন ও দাম নির্ধারণ করা হয়েছে। বাজারের অন্যান্য ব্র্যান্ডের একই কনফিগারেশনের ল্যাপটপের চেয়ে এই ডিভাইসগুলো দামে অনেক সাশ্রয়ী।
ল্যাপটগুলোর অন্যতম ফিচার মাল্টি-ল্যাংগুয়েজ কিবোর্ড। যাতে স্ট্যান্ডার্ড ইংরেজির পাশাপাশি রয়েছে বিল্ট-ইন বাংলা ফন্ট এবং বিজয় বাংলা সফটওয়্যার। ফলে যে কেউ অনায়াসেই এই ল্যাপটপে বাংলা লিখতে পারবেন। ১ টেরাবাইট হার্ড ড্রাইভ সমৃদ্ধ সব মডেলের ল্যাপটপেই ইন্টেলের অষ্টম প্রজন্মের প্রসেসর ব্যবহৃত হয়েছে। রয়েছে ১ মেগাপিক্সেল এইচডি ক্যামেরা।
জানা গেছে, নতুন আসা প্যাশন সিরিজের ল্যাপটপগুলোর মডেল বিএক্স৩৮০০, বিএক্স ৫৮০০ এবং বিএক্স৭৮০০০। প্রিমিয়াম ডিজাইনের কালো রঙের এই তিন মডেলে রয়েছে ১৪ ইঞ্চির এইচডি ম্যাট এলসিডি ডিসপ্লে, ডিভিডি রাইটার, ৪৩০ মিনিট পর্যন্ত ব্যাকআপ সমৃদ্ধ ৪ সেলের স্মার্ট লিথিয়াম-আয়ন রিমুভঅ্যাবল ব্যাটারি।


বিএক্স৩৮০০ মডেলে রয়েছে ২.২০ গিগাহার্জের ইন্টেল কোরআইথ্রি প্রসেসর, ৪জিবি ডিডিআরফোর র‌্যাম, ইন্টেল এইচডি ৬২০ গ্রাফিক্স ইত্যাদি। এর দাম ৩৭ হাজার ৯৫০ টাকা। বিএক্স৫৮০০ মডেলে ব্যবহৃত হয়েছে ১.৬০ গিগাহার্জের ইন্টেল কোরআইফাইভ প্রসেসর, ৮জিবি ডিডিআরফোর র‌্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিক্স ইত্যাদি। দাম ৪৯ হাজার ৫০০ টাকা।
আর বিএক্স৭৮০০ মডেলে ব্যবহৃত হয়েছে ১.৮০ গিগাহার্জের ইন্টেল কোরআইসেভেন প্রসেসর, ৮জিবি ডিডিআরফোর র‌্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিক্স ইত্যাদি। দাম ৫৮ হাজার ৫৫০ টাকা।
ট্যামারিন্ড সিরিজে নতুন আসা ল্যাপটপ দুটির মডেল হলো ইএক্স৫৮০০ এবং ইএক্স৭৮০০। এলিগ্যান্ট মেটালিক ডিজাইনের সিলভার রঙের এই দুই মডেলে ব্যবহৃত হয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি আইপিএস ম্যাট এলসিডি ডিসপ্লে, ৮জিবি র‌্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিক্স, ১ টেরাবাইট হার্ড ড্রাইভ, ৪৮০ মিনিট পর্যন্ত ব্যাকআপ সমৃদ্ধ পলিমার স্মার্ট লিথিয়াম-আয়ন ব্যাটারি ইত্যাদি।
ইএক্স৫৮০০ মডেলে আছে ১.৬০ গিগাহার্জের ইন্টেল কোরআইফাইভ প্রসেসর। এর দাম ৫৭ হাজার ৫৫০ টাকা। আর ইএক্স৭৮০০ মডেলে রয়েছে ১.৮০ গিগাহার্জের ইন্টেল কোরআইসেভেন প্রসেসর। এর দাম ৬৯ হাজার ৫৫০ টাকা।
প্রিলুড, প্যাশন, ট্যামারিন্ড, কেরোন্ডা এবং ওয়্যাক্সজ্যাম্বো সিরিজের ল্যাপটপ ছাড়াও ওয়ালটনের রয়েছে বিভিন্ন মডেলের ডেক্সটপ, মনিটর, র‌্যাম, এসএসডি কার্ড, মেমোরি কার্ড, কিবোর্ড, মাউস, পেন ড্রাইভ, ইয়ারফোন এবং ওয়াইফাই রাউটার।