একুশের চেতনায় বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার আহ্বান

ইন্টারনেটে বাংলা ভাষার বিষয়বস্তু বা কনটেন্ট সমৃদ্ধ করার জন্য একুশের চেতনায় উজ্জীবিত তরুণদের বাংলা উইকিপিডিয়া (https://bn.wikipedia.org) সমৃদ্ধ করার আহ্বান জানানো হয়েছে।
একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) এক সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়। এ বছর প্রথমবারের মত বাংলাদেশের বাইরে চীনের চাংশা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও একটি সমাবেশের আয়োজন করা হয়। উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার “উইকিমিডিয়া বাংলাদেশ” এ সমাবেশের আয়োজন করে।
উইকিমিডিয়া বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়সমূহ ঢাকার বাইরের সমাবেশগুলো আয়োজনে সহয়তা করে। ২০০৭ সাল থেকে প্রতি বছরই এ সমাবেশটি আয়োজন করা হচ্ছে। উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা জানান, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ সারা বিশ্বের একদল স্বেচ্ছাসেবী প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধকরণে কাজ করছেন। ফলশ্রুতিতে বাংলা উইকিপিডিয়া বর্তমানে বাংলা ভাষার অন্যতম বড় কনটেন্ট সমৃদ্ধ ওয়েবসাইট হিসেবে এ পর্যায়ে এসেছে। তবে বাংলা ভাষায় একটি পূর্ণাঙ্গ মুক্ত বিশ্বকোষ তৈরি করতে তরুণদেরই এগিয়ে আসতে হবে।
উল্লেখ্য, ২০০৪ সালের ২৭ জানুয়ারি বাংলা উইকিপিডিয়া যাত্রা শুরু করে। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও বিশ্বের গূরুত্বপূর্ণ ব্যক্তিদের জীবনীসহ বিভিন্ন বিষয়ে বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ৬৪ হাজারের বেশি নিবন্ধ রয়েছে।