একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন ফি ও নিবন্ধন ফি পরিশোধ বিকাশে

টেকআলোে ডেস্ক:
বিকাশ অ্যাপ দিয়ে ঘরে বসেই ফি পরিশোধ করে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করে যাচ্ছেন প্রচুর শিক্ষার্থী। অনলাইনে সারাদেশের সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণীতে ভর্তির প্রথম পর্যায়ের এই আবেদন করা যাবে ২০ আগস্ট পর্যন্ত। এরপর, প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের নিবন্ধন ফিও বিকাশ অ্যাপ দিয়েই সহজে পরিশোধ করে একাদশ শ্রেণীতে ভর্তির নিশ্চায়ন সম্পন্ন করা যাবে। কেভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে অনলাইনে একাদশ শ্রেণীর সমন্বিত ভর্তির আবেদন পদ্ধতি চালু করেছে শিক্ষা মন্ত্রণালয়।

http://www.xiclassadmission.gov.bd লিংকে ক্লিক করে শিক্ষার্থীরা প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করতে পারবেন।

বিকাশে ভর্তির আবেদন ফি পরিশোধ করলেই সাথে সাথেই ৩ টাকা ক্যাশব্যাক পাওয়া যাচ্ছে। পাশাপাশি বিবিসি জানালার একটি ইংরেজি শিক্ষা কোর্সের সাবস্ক্রিপশন পাচ্ছেন বিনামূল্যে।

বিকাশ অ্যাপ থেকে আবেদন ফি দিতে পে বিল অপশন থেকে XI Class Admission ট্যাপ করতে হবে। বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নম্বর ও মোবাইল নম্বর দিতে হবে। ফি এর পরিমান চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করতে হবে। এবার বিকাশ পিন নম্বর দিয়ে ট্যাপ করে লেনদেন সম্পন্ন করতে হবে। সফল হলে একটি ম্যাসেজ দেখা যাবে এবং ডিজিটাল রিসিটও দেখা যাবে। বিকাশ নম্বরে একটি এসএমএসও পাওয়া যাবে যা পরবর্তী কার্যক্রমের জন্য সংরক্ষন করতে হবে।

https://www.bkash.com/bn/college-admission লিংকে ক্লিক করে ফি প্রদানের বিস্তারিত তথ্য জেনে নেয়া যাবে।

১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীরা ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট এর মধ্যে বিকাশের মাধ্যমে ভর্তির নিবন্ধন ফি বাড়তি কোন খরচ ছাড়াই পরিশোধ করে নিশ্চায়ন সম্পন্ন করতে পারবেন। ২য় ও ৩য় পর্যায়ের আবেদন ফি এবং নিবন্ধন ফিও বিকাশ অ্যাপ দিয়ে পরিশোধের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট গ্রুপ-এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।