উদ্ভাবকের খোঁজে সিজন ২ চূড়ান্ত পর্ব

টেকআলো প্রতিবেদক:
উদ্ভাবন নিয়ে দেশের সর্বপ্রথম টেলিভিশন রিয়েলিটি শো ‘উদ্ভাবকের খোঁজে’ এর সিজন ২-এর গালা রাউন্ড (চূড়ান্ত পর্ব) ৩ ডিসেম্বর, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। দেশব্যাপী এই প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত শীর্ষ ৮টি উদ্ভাবন থেকে চূড়ান্ত বিজয়ীরা নির্বাচিত হয়েছেন।
‘উদ্ভাবকের খোঁজে সিজন ২’ এর গালা রাউন্ডে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপি এবং গেস্ট অব অনার হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ও বিনিয়োগকারীগণ।
গত ২ এপ্রিল ২০১৯ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে রিয়েলিটি শো উদ্ভাবকের খোঁজে-সিজন ২ যাত্রা শুরু হয়। দেশব্যাপী ক্যাম্পেইন এর মধ্য দিয়ে ২০০০-এর অধিক উদ্ভাবক নিবন্ধন করেন। বিভাগীয় বাছাই পর্বে ১৫৭৬জন অংশ গ্রহণ করে তার মধ্য থেকে ৮৮জন সিলেকশন রাউন্ড, ২০জন ডিজাইন রাউন্ড, ১২জন প্রটোটাইপ রাউন্ড ও ইউজার টেস্টিং রাউন্ডের মধ্য দিয়ে ৮জন সেরা উদ্ভাবক নির্বাচিত হন চূড়ান্ত পর্বের জন্য।
শীর্ষ ৮ উদ্ভাবনের মধ্যে আছে- স্মার্ট হোয়াইট কেন, ফ্রি ফল, জুট সাইকেল, রিফাইন স্টিক, টেক্সট এন্ড ভয়েস টু ব্রেইল ট্রান্সলেটর, কসমিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবট, টিউব ইন এমব্যাঙ্কমেন্ট এবং ইউপিক্স।
প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত সেরা ০২জন উদ্ভাবনকে ২০ লক্ষ টাকা আর্থিক অনুদান প্রদান করার পাশাপাশি উদ্ভাবনগুলোর বাস্তবায়নে এটুআই-এর আইল্যাব থেকে মেন্টরিং ও অন্যান্য সহযোগিতাও প্রদান করা হবে। এছাড়া ০৩জন উদ্ভাবককে ১০ লক্ষ টাকা এবং বাকী ০৩জন উদ্ভাবককে ৫ লক্ষ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন মন্ত্রিপরিষদ বিভাগ ও ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত এটুআই-এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া (এইচডি মিডিয়া) ও ইনোভেশন ল্যাবের (আইল্যাব) যৌথ উদ্যোগে নির্মিত উদ্ভাবকের খোঁজে সিজন ২ এর চূড়ান্ত পর্বটি আগামী ১৩ ডিসেম্বর রাত ৯:৩৫ মিনিটে চ্যানেল আই এর পর্দায় দেখা যাবে।