ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে : মোস্তাফা জব্বার

টেকআলো প্রতিবেদক:
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে। বিশেষ করে আমরা যদি শিশুদের হাতে ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস প্রদান করি তবে তাদের বিনোদন ও পড়াশোনার জন্য শিশুদের উপযোগি ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তোলা অপরিহার্য।শিশুদের উপযোগি উপকরণ না থাকায় তারা টিভি কিংবা কম্পিউটার গেম অথবা ইউটিউব বা ফেসবুকে আসক্ত হয়ে পড়ে।কাগজের বইয়ের পাতা তারা উল্টাতে চায় না।তিনি বলেন, নতুন প্রজন্মের জন্য উপযোগি ডিজিটাল কনটেন্ট তৈরি যত ব্যয়বহুলই হোক বাণিজ্যিক বিষয়টি বিবেচনা না করে শিশুদেরকে উপযুক্ত মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি প্রকাশনা শিল্প ও ডিজিটাল প্রযুক্তি ইন্ডাস্ট্রিসমূহকে এগিয়ে আসতে হবে।
মন্ত্রী আজ রোববার ঢাকায় বইঘর আয়োজিত বইঘর অ্যাপস ভার্সন ৬ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, শিশুদের জন্য সবচেয়ে বড় সংকট হচেছ তাদেরকে লেখাপড়া করার আগ্রহ সৃষ্টি করা হয় না। শিক্ষাকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজ করতে হবে উল্লেখ করে তিনি বলেন ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষাকে সম্পূর্ণভাবেই ডিজিটালাইজ করার বিকল্প নেই এবং প্রাথমিক স্তর থেকেই তা শুরু করতে হবে।করোনা পরিস্থিতিতে এটি আরও ব্যাপকভাবে অনুভূত হয়েছে যে শিক্ষাকে ডিজিটাল রূপান্তরের বিকল্প নেই।
মোস্তাফা জব্বার বলেন, আমাদের ছেলে মেয়েরা অত্যন্ত মেধাবি উপযুক্ত পরিবেশ পেলে তারা পৃথিবীও জয় করতে পারে। তিনি বলেন, আমাদের শিশুদের জন্য ভাল কিছু করতে পারলে জীবনে যা পেয়েছি তার প্রতিদান হিসেবে কিছুটা হয়ত শোধ করতে পারব। এরই ধারাবাহিকতায় নিজের জমি বিক্রির টাকায় তৈরি বিজয় ডিজিটাল শিক্ষা কনটেন্ট অন-লাইনে শিক্ষার্থীদের বিনা টাকায় দিচ্ছি।

উল্লেখ্য বইঘরের ভার্শন ৬.০ এর ভার্সনে থাকছে ৭ম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের জন্য অধ্যায় ভিত্তিক এসেসমেন্ট দেয়ার সূযোগ। ডিজিটাল লাইব্রেরীর গ্রাহক হবার মাধ্যমে মাত্র ১০ টাকার বিনিময়ে যেকোন বই ১০ দিনের জন্য পড়ার সুযোগ। আর যোগ হচ্ছে টেক্সট টু স্পিচ টেকনোলজির মাধ্যমে বই পড়ে শোনানোর ব্যবস্থা। উদ্বোধনী অনুষ্ঠানে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এর এমডি মোঃ আবুল হোসেন, প্রথম আলো পত্রিকার হেড অব ইয়ুথ প্রোগ্রাম, মুনির হাসান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোঃ শাহিদ-উল-মুনীর, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, কো ফাউন্ডার, বইঘর; সলিউশন আর্কিটেক্ট, আমাজন ওয়েব সার্ভিস মোহাম্মদ মাহদী উজ জামান, বইঘর; ব্যবস্থাপনা পরিচালক,মোহাম্মদ হাসান উজ জামান, পাখি ও বন্যপ্রাণী বিশেষজ্ঞ এবং গাজীপুরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হসপিটালের পরিচালক ড. আ ন ম আমিনুর রহমান।