আমার -আপনার একটু রক্ত অন্যের জীবন বাঁচাতে পারে : পলক

টেকআলো প্রতিবেদক:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রক্তদান শ্রেষ্ঠ উপহার উল্লেখ করে বলেন আমার -আপনার সামর্থ্য অনুযায়ী একটু রক্ত অন্যের জীবন বাঁচাতে পারে। তিনি স্বেচ্ছায় রক্তদিয়ে অন্যের জীবন বাঁচাতে সুস্থ সামর্থবানদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী আজ ১৮জুন বিশ্ব রক্তদান দিবস উপলক্ষে ফেসবুক গ্রুপ ব্লাডম্যান আয়োজিত ফেইসবুক ব্লাড ডোনেশন টুল ব্যবহারের মাধ্যমে হাসপাতাল এবং ব্লাড ব্যাংকে রক্তদাতা খুঁজে পাবার ট্রেনিং কার্যক্রম উদ্বোধনের উপলক্ষে ডিজিটাল প্রেস কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন এই টুল আইসিটি বিভাগ, ফেসবুক এবং ব্লাডম্যানের সাথে সরকারি-বেসরকারি হাসপাতাল গুলোর সাথে সেতুবন্ধন তৈরি করবে। একই সাথে রক্ত দাতা ও গ্রহীতার মধ্যে ডিজিটাল ব্রিজ হিসেবে কাজ করবে।

তিনি করোনাকালে রক্তদান ও মানসিক স্বাস্থ্য সেবার মতো মানবিক সেবা সবার কাছে পৌঁছে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে ফেসবুক কর্তৃপক্ষের এই সেবাগুলো সহজেই পেতে ব্লাড ডোনেশন অপশনে চ্যাটবট সুবিধা চালুর আহ্বানও জানান ।

পলক করোনাকালের মতো মহামারির সময়ে রক্তদান ও মানসিক স্বাস্থ্যের মতো সেবার অ্যাপগুলি ব্যবহার ফ্রি করে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহবান জানান। তার এই আহ্বানে সংবাদ সম্মেলনে উপস্থিত ফেসবুকের দক্ষিণ ও মধ্য এশিয়ার হেড অব পলিসি প্রোগ্রামস শেলি থাকরাল ইতিবাচক সাড়া দেন।

ব্লাডম্যান ও মনের বন্ধুর মতো যেসব সামাজিক উদ্যোগ রয়েছে এর উদ্যোক্তাদের ওয়েব, মোবাইল অ্যাপ, কনটেন্ট ও টিউটোরিয়াল তৈরির ওপর গুরুত্ব দিয়ে আইসিটি প্রতিমন্ত্রী এ জন্য আইসিটি বিভাগ আর্থিকসহ সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত বলে জানান।

অনুষ্ঠানে সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস প্রধান শেলি ঠাকরাল ,ব্লাডম্যান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ শাহরিয়ার হাসান জিসান বক্তব্য রাখেন এবং অনলাইনে সংযুক্ত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ফেসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধন করতে লিংক: http://facebook.com/donateblood

কীভাবে ফেসবুক রক্তদানের ফিচারটি কার্যকরভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আরও তথ্যের জন্য ভিজিট করার লিংক- https://socialgood.fb.com/health/blood-donations/