আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় বাংলাদেশের দুটি পুরস্কার অর্জন

টেকআলো প্রতিবেদক:
বাংলাদেশ প্রথম বারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় অংশ নিয়ে ৬টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।
৫ জুলাই জুম অনলাইনে তিন দিন ব্যাপী আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আইবিসিওএল) ২০২০ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল ২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারি হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর আইবিসিওএল ২০২০ সিলভার মেডাল অর্জনকারি হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন সিটি ইউনিভার্সিটি, হংকং এর অধ্যাপক ইসাবেল ইয়ান।
বাকী চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় আইবিসিওএল ২০২০ গোল্ড মেডাল ও আইবিসিওএল ২০২০ প্রাইভেসি-সেনিট্রক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডের নিউরোট্রেস আইবিসিওএল ২০২০ ব্রোঞ্জ মেডাল এবং হংকংয়ের মাইক্রোসেন্ট আইবিসিওএল ২০২০ বেস্ট ফিনটেক অ্যাওয়ার্ড।
সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ১২টি দল।
আজ ৬ জুন ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এর উদ্যোগে এ উপলক্ষে আয়োজিত এক জুম অনলাইন সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় পুরস্কার অর্জনকারি দল দুটিকে তাদের মেধা ও যোগ্যতার স্বাক্ষ্য রাখার জন্য অভিনন্দন জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহদে পলক।
তিনি বলেন, সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হয়ে উৎসাহিত করছে তখন ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোতিায় অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক একটি খবর।
তিনি বলেন, ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেবে তাঁর প্রমাণ রেখেছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণকারি ১২ টি দল।
পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ এর লক্ষ্য অর্জন করার জন্য বাংলাদেশ আগেভাগেই ফ্রন্টিয়ার টেকনোলজির ব্যবহার করতে চায়। এজন্য ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ এর পরামর্শে আইসিটি বিভাগ থেকে অত্যাধুনিক প্রযুক্তির প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি ফ্রন্টিয়ার টেকনোলজির প্রশিক্ষণ চলমান রয়েছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ, বিসিওএলবিডি’র সমন্বয়ক ও টেকনোহ্যাভেন কোম্পানী লি. এর সিইও হাবিবুল্লাহ এন করিম, অধ্যাপক ড. মোহম্মদ জাফর ইকবাল, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম ।
অনুষ্ঠানে সিলভার মেডল অর্জনকারি ডিজিটাল ইনোভেশন দলের কামরুল হাসান তাদের প্রকল্প আইডেনটিটি ব্যবস্থাপনা ও রোহিঙ্গা শরনার্থীদের সাহায্য বিতরনের প্লাটফর্ম ও ডিইউ নিমবাস দলের তাহলিল ভুমি ব্যবস্থাপনার উপর সংক্ষিপ্ত ভিডিও ক্লিপিং প্রদর্শন করেন।
ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ বলেন, হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের মতো একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার অর্জনে বাংলাদেশ গর্বিত।
দেশে ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতার আয়োজন ও দল বাছাইয়ে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে অন্যান্যের সাথে আইসিটি বিভাগ ও এলআইসিটি প্রকল্প, এফবিসিসিআই, বেসিস, আইবিএ গুরুত্বপূর্ণ অংশীদার।