আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে : পলক

টেকআলো প্রতিবেদক:
তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়েতুলতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন উদ্যোক্তাদের টাকার পেছনে না ছুটে সমস্যা সমাধানের পেছনে ছুটতে হবে ।
প্রতিমন্ত্রী ১৯ নভেম্বর বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে “ফান্ডিং ইউর ভেঞ্চার: দ্য ফার্স্ট স্টেপ” নামক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডিজিটাল লাইফস্টাইল বাংলাদেশের তরুণ প্রজন্ম অভ্যস্ত হয়ে গেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন বিশেষ করে যে পরিবর্তনটা ৫-১০ বছর পরে হতো সেটা কিন্ত গত ৮ মাসে করোনা মহামারীর মধ্যে হয়ে গেছে। করোনা আমাদের যেমন সমস্যা তৈরি করেছে তেমন কয়েকটা সেক্টরে সম্ভাবনাও তৈরি করেছে। তরুণ উদ্যোক্তাদের এ সম্ভাবনাকে কিভাবে কাজে লাগানো যায় সেদিকে নজর দিতে হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, সরকারের স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড তরুণ উদ্যোক্তাদের জন্য ৩ ধরনের সুবিধা দিতে কাজ করছি। সেগুলি হল সরকারের নিজস্ব ফান্ড, কো-ইনভেস্ট এবং বাহিরের বড় ফান্ড ব্যবস্থা করা।

স্টার্টআপ লিমিটেড কোম্পানির জন্য সরকার এ বছর ১০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে উল্লেখ করে তিনি বলেন এর মধ্য থেকে ৫০টিরও বেশি কোম্পানিকে ফান্ড দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিদেশি বিনিয়োগ উৎসাহিত এবং একই সাথে দেশি উদ্যোগ গুলিকে সহায়তা দিতে আইসিটি বিভাগ কাজ করছে বলে তিনি জানান। আগামী ৫ বছরে আইটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি করার টার্গেটের কথাও জানান তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রিয়শপ ডটকমের সিইও আশিকুল আলম খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন লাইট ক্যাসেল পার্টনার্স এর চিফ এক্সিকিউটিভ অফিসার বিজন ইসলাম।তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বেসরকারি সংস্থার ও প্রতিষ্ঠানের প্রধান , প্রতিনিধিগণ ওয়েবিনারের সংযুক্ত ছিলেন।