অনলাইনে ফ্রি স্বাস্থ্য পরামর্শ সেবা পাইলটিং করছে সেভ দ্য চিলড্রেন

টেকআলো প্রতিবেদক:
করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি কমাতে অনলাইনে ফ্রি স্বাস্থ্য পরামর্শ সেবার একটি পাইলটিং শুরু করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ। ‘বাংলাদেশে কোভিড ১৯ প্রাদুর্ভাবের জন্য জরুরি সহায়তা’ প্রকল্পের আওতায় এ কার্যক্রমে কারিগরি সহায়তা দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান ‘হ্যালো ডক্টর এশিয়া’। আগামী দুই মাস পাইলট উদ্যোগ হিসেবে ‘Hello Doctor Asia’ মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে জনসাধারণের জন্য চালু থাকবে এই সেবা। আগ্রহীরা ‘Hello Doctor Asia’ মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে বিনামূল্যে ভিডিওতে যুক্ত হয়ে ডাক্তারের কাছ থেকে স্বাস্থ্য পরামর্শ নিতে পারবেন। কোভিড-১৯ পরিস্থিতির উপর ভিত্তি করে পরবর্তীতে এই সেবার আওতা ও সময়সীমা বৃদ্ধি করা হবে।
সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ডা. শামিম জাহান বলেন, ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রাপ্তি ব্যাহত হচ্ছে। এ ছাড়াও বর্তমান পরিস্থিতিতে ক্রনিক রোগে আক্রান্ত রোগীসহ সাধারন জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টের রোগীদের চিকিৎসা প্রাপ্তি অনেক জায়গায় প্রায় অসম্ভব। এ পরিস্থিতিতে পৃথিবীর বিভিন্ন দেশে টেলিমেডিসিন সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশে স্বাস্থ্য বাতায়ান রোগীদের টেলিকনসালটেশনের ক্ষেত্রে জনপ্রিয় হয়ে উঠছে। ভিডিও কলের মাধ্যমে ডাক্তারদের সঙ্গে কথা বলার জন্য আমরা আরো উন্নত টেলি প্লাস ভিডিও কনসালটেশন (একটি অ্যাপ ভিত্তিক পরিষেবা) শুরু করেছি। বাংলাদেশে আমরা এ কার্যক্রমটি শুরু করেছি, মানুষ উপকৃত হলে সেবার পরিধি বাড়ানো হবে।’
সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের হিউমেনিটেরিয়ান সেক্টরের পরিচালক মো. মোস্তাক হোসেন মনে করেন করোনা মহামারীর এ দুর্যোগে পরিবর্তিত পরিস্থিতিতে আমাদের স্বাস্থ্যসেবা ব্যাবস্থাপনায় প্রযুক্তি নির্ভর ও নতুন উদ্ভাবন করতে হবে। জরুরি রোগ ব্যবস্থাপনা ব্যাতিত সাধারন স্বাস্থ্য সমস্যায় ফিজিক্যাল কলসাল্টেসনের বিপরীতে অনলাইনে ডাক্তারি পরামর্শ নেয়ার চাহিদা বাড়বে এবং এর ব্যবস্থাও করতে হবে। শিশুস্বাস্থ্য, মাতৃস্বাস্থ্য ও বয়স্কদের স্বাস্থ্যসেবায় মনযোগী হতে হবে। টেলিমেডিসিন কার্যক্রম চালুর ফলে ‘কোভিড- ১৯’ মহামারীর সময়কালে ভিডিও কলের মাধ্যমে স্বাস্থ্য সেবার সুযোগ সৃষ্টি হচ্ছে।
হ্যালো ডক্টর এশিয়ার প্রধান পরিচালন কর্মকর্তা মো. ফখরুল হাসান বলেন, ‘সেভ দ্য চিলড্রেনের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত এবং অনলাইনে ফ্রি স্বাস্থ্য পরামর্শ চালুর ফলে অনেক মানুষকে আমরা সেবা দিতে সক্ষম হব।’
অনলাইনে চিকিৎসা সেবা পেতে আগ্রহীরা ‘Hello Doctor Asia’ মোবাইল অ্যাপ্লিকেশন https://bit.ly/2X7NS1O লিঙ্ক থেকে ডাউনলোড করে বাড়িতে বসে ভিডিও কন্সালটেশনের মাধ্যমে চিকিৎসা পরামর্শ নিতে পারবেন। এ ছাড়াও কোভিড-১৯ বিষয়ক যে কোনো পরামর্শের জন্য সরকারের হেলথ কল সেন্টারে ১৬২৬৩ নাম্বারে ফোন করা যাবে।