“রোবটিক্স” বিষয়ে প্রশিক্ষণ দিবে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

টেকআলো প্রতিবেদক:
২৯ জুন সোমবার অনলাইনে “রোবটিক্স” বিষয়ে একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় iDEA প্রকল্পের “এডুকেশন ফর ন্যাশন” এর আওতায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রশিক্ষণটি শুরু হবে। প্রশিক্ষণের বিষয়বস্তু হিসেবে ৩ টি বিষয় চূড়ান্ত করা হয়েছে । এগুলো হল- এক্সপেরিমেন্টাল রোবটিক্স, রোবটিক্স ও অটোমেশনের লার্নিং চ্যালেঞ্জ এবং রোবটিক্স প্রযুক্তির ভবিষ্যৎ।

এই প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রফেসর ড. এম. এম. এ. হাসেম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও ইন্সিটিটিউট অব নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং (INPE) এর পরিচালক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. লফিফা জামাল।

সবার জন্য এই পুরো আয়োজনটি আগামী ২৯ জুন সোমবার সকাল ১০ টা থেকে “স্টার্টআপ বাংলাদেশ” এর অফিসিয়াল ফেইসবুক পেইজে https://www.facebook.com/LetsStartupBD/ লাইভ সম্প্রচার করা হবে। দিনব্যাপী এই প্রশিক্ষণে খুলনা বিভাগের প্রায় ৫০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন। এই আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং বুয়েটের সিএসই বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও প্রযুক্তি বিশেষজ্ঞ ড. এম কায়কোবাদ। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।