ব্লকচেইনভিত্তিক সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম ‘অর্জন’ চালু করলো আইপিডিসি

টেকআলো প্রতিবেদক:
বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড বাংলাদেশের প্রথম ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম ‘অর্জন’ চালু করেছে। বৃহস্পতিবার রাজধানীর র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলের গ্র্যান্ড বলরুমে আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে যাত্রা শুরু করলো অর্জন।
‘অর্জন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক–এর নির্বাহী পরিচালক মো. শাহ আলম; বাংলাদেশে ডিএফআইডির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হারবার্টসন; আইবিএম গ্লোবাল বিজনেস সার্ভিসেস-এর ভিপি ব্লকচেইন জিআইইউ, এশিয়া প্যাসিফিক পল বুরেন হাচিসন এবং বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর। এছাড়া আরও উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের স্টার্টআপ বাংলাদেশ-এর ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার টিনা জাবিন; আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর নমিনেটেড ডিরেক্টর, জিওবি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাহউদ্দিন মাহমুদ; এমডি ও সিইও মমিনুল ইসলাম; ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও হেড অব বিজনেস ফাইন্যান্স রিজওয়ান দাউদ শামস, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও হেড অব রিটেইল বিজনেস মোঃ কায়সার হামিদ এবং আইপিডিসি’র অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারাসহ আরও অনেকে।
বাংলাদেশের প্রথম ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম হিসেবে ‘অর্জন’ কর্পোরেট, এসএমই এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে একটি একক চেইনে নিয়ে আসবে। অর্জন-এর মূল বৈশিষ্ট্য হলো এটি সহজ, দ্রুত এবং জামানতবিহীন। ‘অর্জন’ একটি বিস্তৃত সাপ্লাই চেইন আর্থিক সেবা; যেখানে থাকছে সহজে আর্থিক সুবিধা পাওয়ার মাধ্যমে ফ্যাক্টরিং, রিভার্স ফ্যাক্টরিং, ওয়ার্ক অর্ডার এবং ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং। ‘অর্জন’-এর অধীনে ব্লকচেইন টেকনোলজির মাধ্যমে ডিজিটাল সাপ্লাই চেইন প্ল্যাটফর্ম-এর উন্নয়ন সাধন করে দেশের ক্ষুদ্র এন্টারপ্রাইজগুলোকে সহজে ও স্বল্প খরচে ঋণ সুবিধা দেওয়া হবে। দেশে সামগ্রিক সাপ্লাই চেইন ফাইন্যান্সিং ইকো-সিস্টেম তৈরি করাই হলো ‘অর্জন’-এর লক্ষ্য এবং এ ধরণের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম।
জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশের জন্য আজকের দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছুতে চমৎকার ও সময়োপযোগী উদ্যোগ গ্রহণ এবং ব্যবসায়িক কার্যক্রমে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করায় আইপিডিসিকে আন্তরিক সাধুবাদ জানাই। ‘অর্জন’-এর মতো ব্লকচেইন প্রযুক্তি ব্যক্তিপর্যায়ে আর্থিক সেবা নিশ্চিত করতে সক্ষম হবে। দ্রুত এবং সফলভাবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছুতে আইবিএম-এর মতো প্রতিষ্ঠানসমূহকে এ ধরনের আয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানাই।
মমিনুল ইসলাম বলেন, আজকের দিনটি বাংলাদেশের সাপ্লাই চেইন ফাইন্যান্স ক্ষেত্রের জন্য একটি ঐতিহাসিক দিন। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জন করার পথে অগ্রণী ভূমিকা রাখতে দেশের বেসরকারি আর্থিক খাতের ডিজিটাল ট্রান্সফর্মেশনকে ত্বরান্বিত করতে আইপিডিসি দেশের ইতিহাসে প্রথমবারের মতো নিয়ে এসেছে ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম ‘অর্জন’। এই প্ল্যাটফর্মটি আগামী পাঁচ বছরের মধ্যে ২৫,০০০ ক্ষুদ্র ব্যবসায় ও উদ্যোগকে উন্নত সাপ্লাই চেইন ব্যবস্থাপনার জন্য সহজ ও স্বল্প খরচে ক্রেডিট সুবিধা এবং সহযোগিতা দিবে। এর ফলে আগের চেয়ে বেশি দ্রুততর আর্থিক অগ্রগতিসহ উন্নত ব্যবসায়িক পরিবেশ, বাজার সম্প্রসারণ এবং দুই লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
মো. শাহ আলম বলেন, আইপিডিসির বাংলাদেশে প্রথমবারের মতো ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম ‘অর্জন’ চালুর উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বাংলাদেশ ব্যাংক এ ধরনের উদ্যোগকে স্বাগত জানায় এবং আশা করছি আগামীর দিনগুলোতে ‘অর্জন’ অনেক বেশি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।