বাংলাদেশ কম্পিউটার সমিতির সদস্যদের জামানত ছাড়া ঋণ দেবে প্রাইম ব্যাংক

টেকআলো প্রতিবেদক:
বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সদস্যদের জামানতবিহীন এমএসএমই ঋণ দেবে প্রাইম ব্যাংক লিমিটেড।

ব্যবসা সম্প্রসারণের জন্য বিসিএস’র সদস্যদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা দেওয়ার লক্ষে প্রাইম ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি একটি পার্টনারশিপের সূচনা করেছে।

২১ জুলাই একটি ভার্চুয়াল প্রেস কনফারেন্সের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং বিসিএস’র প্রেসিডেন্ট শহীদ-উল-মুনির আনুষ্ঠানিকভাবে এ অ্যালায়েন্সের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশনের আলোকে দেশের তথ্য প্রযুক্তি খাত যখন আগামীর সম্ভাবনায় দ্রুত সম্প্রসারণের জন্য সামনে এগিয়ে যাচ্ছে, তখন এ সহজ অর্থায়ন সুবিধা আইসিটি এবং কম্পিউটার হার্ডওয়্যার ও এক্সেসরিজ কোম্পানিগুলোকে সহায়তা করবে। এর ফলে বিসিএস সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানত ছাড়া ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। এর ফলে এ খাতের প্রবৃদ্ধি আরও বাড়বে।

এ চুক্তির ফলে আইসিটি প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং – অ্যালটিচুড- সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বিসিএস’র সুপারিশ পত্রের প্রয়োজন হবে। বিসিএসের সদস্যরা যাতে বাসা বা অফিসে বসেই লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা নিতে পারে সেজন্য প্রাইম ব্যাংক ডেডিকেটেড রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছে।

এ অ্যালায়েন্সের ফলে দেশের অসংখ্য আইসিটি কোম্পানি সহজে অর্থায়ন সুবিধা পাবে। বাংলাদেশের প্রথম ব্যাংক হিসেবে আইসিটি খাতের সবগুলো অ্যাসোসিয়েশনের সঙ্গে এমএসএমই অর্থায়ন বিষয়ক অ্যালায়েন্স শেষ করেছে প্রাইম ব্যাংক। বাংলাদেশ কম্পিউটার সমিতির সঙ্গে চুক্তির আগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) সঙ্গে এমএসএমই অর্থায়ন বিষয়ক অ্যালায়েন্স শেষ করে প্রাইম ব্যাংক।

প্রাইম ব্যাংক দেশে আইসিটি খাতের অর্থায়নে নেতৃত্বের ভূমিকা নেওয়ার এ সময়ে আইসিটি সংশ্লিষ্ট মর্যাদাপূর্ণ কয়েকটি বিশ্বখ্যাত পুরস্কার অর্জন করেছে। হংকং ভিত্তিক এশিয়ামানি’র ’বেস্ট ডিজিটাল ব্যাংক ইন বাংলাদেশ’, যুক্তরাজ্য ভিত্তিক ইউরোমানি’র ’এক্সিলেন্স ইন লিডারশিপ ইন এশিয়া ২০২০’ এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক গ্লোবাল ফাইন্যান্সের ’বেস্ট ব্যাংক ইন বাংলাদেশ’ পুরস্কার লাভ করেছে প্রাইম ব্যাংক। সবগুলো পুরস্কার অর্জন করেছে ২০২০ সালে, যে বছর প্রাইম ব্যাংক প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ করেছে।

এ অ্যালায়েন্স সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার লক্ষে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। দেশের অর্থনীতিকে বদলে দেওয়ার অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করতে পারে দেশের সম্ভাবনাময় তথ্য প্রযুক্তির হার্ডওয়্যার ও এক্সেসরিজ খাত।

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রথম ব্যাংক হিসেবে আইসিটি খাতের সবগুলো অ্যাসোসিয়েশন বেসিস, ই-ক্যাব, আইএসপিএবি, বাক্কো ও বিসিএসের সঙ্গে এমএসএমই অর্থায়ন বিষয়ক অ্যালায়েন্স শেষ করেছে প্রাইম ব্যাংক, যা আমাদের জন্য অনেক গর্বের। এ অ্যালায়েন্সসমূহ উদীয়মান ও সম্ভাবনাময় তথ্য প্রযুক্তি খাতের অগ্রযাত্রার প্রতি প্রাইম ব্যাংকের দৃঢ় প্রতিশ্রুতির প্রতিফলন বহন করে।