ফেইসবুকে নতুন লাইভ ভিডিও কলিং ফিচার

টেকআলো ডেস্ক:
বৃহস্পতিবার সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক জানিয়েছে নতুন এই ফিচারের মাধ্যমে ভিডিও কল সরাসরি সম্প্রচার করা যাবে । ফিচারটিতে লাইভ ভিডিও কলে অংশ নিতে পারবেন সর্বোচ্চ ৫০ জন ।‘মেসেঞ্জার রুমস’-এ অন্যান্য ব্যক্তিদের আমন্ত্রণ পাঠাতে পারবেন ব্যবহারকারী। যাদের ফেইসবুক অ্যাকাউন্ট নেই তারাও এই রুমে অংশ নিতে পারবেন বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানানো হয়।

ফেইসবুক বলছে, এ প্ল্যাটফর্মের যে কোনো প্রোফাইল, পেইজ বা গ্রুপ থেকে গ্রুপ ভিডিও কলটি লাইভ সম্প্রচার করতে পারবেন গ্রাহক। আগে ফেইসবুকে কোনো ভিডিও কল লাইভ সম্প্রচার করতে হলে অন্য কোনো সেবার সহায়তা লাগতো।

করোনাভাইরাস লকডাউনে চাহিদা বেড়েছে ভিডিও কনফারেন্সিং সেবাগুলোর। এই সময়ে জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিও মিটিং অ্যাপ জুম-এর সেবা। ভিডিও কনফারেন্সিং সেবার এই বাড়তি চাহিদার কারণেই ফেইসবুক প্ল্যাটফর্মেও একই ধরনের সেবা যোগ করারই একটি প্রচেষ্টা মেসেঞ্জার রুমের এই ফিচারটি।

গ্রাহককে আকৃষ্ট করতে একই ধরনের ফিচার এনেছে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও। মিট প্ল্যাটফর্মে বিনামূল্যে ভিডিও কনফারেন্সের সুযোগ দিচ্ছে অ্যালফাবেট।

আগের চেয়ে চলতি বছর জুন মাসে ফেইসবুক পেইজ থেকে লাইভ সম্প্রচার দ্বিগুণ হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশে লকডাউন শুরুর পর থেকে বাড়তে শুরু করেছে লাইভ সম্প্রচার।

ফেইসবুক জানিয়েছে, বৃহস্পতিবার থেকেই নির্দিষ্ট কিছু দেশে নিজস্ব প্ল্যাটফর্ম এবং মেসেঞ্জার ওয়েব সংস্করণে চালু হচ্ছে নতুন এই ফিচারটি। ইতোমধ্যেই মেসেঞ্জার রুমস রয়েছে এমন অন্যান্য দেশেও শীঘ্রই ফিচারটি চালু করবে ফেইসবুক।
সূত্র : ওয়েবসাইট