ফাইভ জি উপভোগ করতে ভিড় বাড়ছে ডিজিটাল বাংলাদেশ মেলায়

টেকআলো প্রতিবেদক:
বাংলাদেশে প্রথমবারের মত’ পঞ্চম প্রজন্মের মোবাইল সেবার প্রদর্শনী করছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন। ১৬ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া ডিজিটাল বাংলাদেশ মেলায় ‘ফাইভজি’ নামে পরিচিত পঞ্চম প্রজন্মের প্রযুক্তির উদ্ভাবন,ব্যবহারিকসহ পন্য এবং সেবার দেখা মিলছে জেডটিই প্যাভিলিয়নে।
এর আগে বৃহস্পতিবার সকালে ডাক,টেলিযোগাযোগ বিভাগের আয়োজনে তিনদিন ব্যাপী মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ডাক মন্ত্রণালয়ের সচিব নূর উর রহমান দেশের মানুষের কাছে ‘ফাইভজি’ প্রযুক্তি তুলে ধরার পাশাপাশি ‘ডিজিটাল বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় গত এক দশকে সরকারের সাফল্যের চিত্র তুলে ধরা হচ্ছে এই মেলায়।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর বছরে আয়োজিত প্রদর্শনীর প্রতিপাধ্য নির্ধারন হয়েছে ‘প্রযুক্তির বঙ্গবন্ধুর সোনার বাংলায় প্রযুক্তির মহাসড়ক’।
মেলা প্রাঙ্গনে, নয়টি স্টান্ড নিয়ে বড় পরিসরে নির্মিত ‘জেডটিই বুথ’ প্রাঙ্গনে ব্যবসায় সমাধান, টার্মিনাল অভিজ্ঞতার পাশাপাশি ‘সিস্টেম সলিউশন’ প্রদর্শনী এলাকায় ‘সহজিকরনের মাধ্যমে বড়কিছু’ তুলে ধরা হচ্ছে। এছাড়াও ফাইভজি প্রদর্শনীর পাশাপাশি দর্শনার্থীদের কাছে নেটওয়ার্ক একসিলারেশন, কৃত্তিমবুদ্ধিমত্তা ভিত্তিক নেটওয়ার্ক সম্প্রসারন, চাহিদা ভিত্তিক পরিবহন নেটওয়ার্ক, সয়ংক্রিয় চিপসেটের পাশাপাশি ‘কমন কোর’ নামের সেবা তুলে ধরা হচ্ছে ভবিষ্যৎ প্রযুক্তি সম্পর্কে ধারনা দিতে। ফলে উন্নত ও ভবিষ্যৎ প্রযুক্তি সম্পর্কে জানতে দর্শনার্থীরা ব্যাপক আগ্রহ নিয়ে জেডটিই প্যাভিলিয়নে ভিড় করছে।
অন্যদিকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জেডটিই প্যাভিলিয়ন প্রদর্শন করে জেডটিইর উন্নত প্রযুক্তি বাংলাদেশের মানুষের মাঝে উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান। এছাড়াও তিনি বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরের জন্য একসাথে কাজ করার অঙ্গিকার করেন।