নতুন প্রজন্মের নেটওয়ার্কে জেডটিই’র কৃত্তিম বুদ্ধিমত্তা

টেকআলো প্রতিবেদক:
‘নতুন প্রজন্মের’ নেটওয়ার্কের উন্নয়নে মুঠোফোন সেবা প্রতিষ্ঠানের জন্য কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক সমাধান নিয়ে এলো বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান ঝংজিং টেলিকমিউনিকেশন ইকুইপমেন্ট (জেডটিই) কর্পোরেশন।
চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটির কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক সমাধানটি মোবাইল অপারেটরদেরকে ‘উন্নত এবং সাশ্রয়ী প্রযুক্তি’ উন্নয়নে সহায়তা করবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় জেডটিই বাংলাদেশের পক্ষ থেকে।
প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে নেটওয়ার্কের সেবা প্রদান পর্যন্ত সকল পর্যায়ে কাঠামোগতভাবে কৃত্তিম বুদ্ধিমত্তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। জেডটিইর সমন্বিত এআই সল্যুশনের মধ্যে বিভিন্ন অ্যাপলিকেশন, ক্লাউড সেবা, চিপ এবং টার্মিনাল রয়েছে আধুনিক সেবা উন্নয়নের জন্য।
কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক ক্লাউড সেবার মধ্যে ফেসিয়াল রিকগনিশন, মানুষ এবং পরিবহন যাচাইকরণ, কণ্ঠ যাচাই এবং স্বাভাবিক ভাষা প্রক্রিয়া (এনএলপি) অন্যতম। পাশাপাশি, কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক উন্নত নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনে অ্যালগরিদম কাঠামো উন্নত নেটওয়ার্ক পরিচলন এবং ব্যবস্থাপনায় (ওএন্ডএম) সর্বাধুনিক সমাধান বলে মনে করেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।
চিপ সেবার ক্ষেত্রে জেডটির এআই সল্যুশন নিজে নিজে বিভিন্ন যন্ত্রের উপর গবেষণা করবে যার মধ্যে রয়েছে রোবট মডিউল, স্মার্টফোন এবং স্মার্ট হোম টার্মিনাল। উন্নত কম্পিউটিং প্রযুক্তি এবং অ্যালগরিদম কাঠামো নিয়ে কৃত্তিম বুদ্ধিমত্তা ভিত্তিক সমাধানটি প্রাতিষ্ঠানিক পরিচলন ব্যয় সংকোচন এবং মুনফা বৃদ্ধির জন্য বর্তমান সময়ের সেরা সমাধান বলে দাবি ডেভলপারদের।
উল্লেখ্য, বর্তমান বিশ্বেও প্রযুক্তি প্রসারের সাথে সাথে জেডটিইও বিভিন্ন অপারেটরদের সাথে আঞ্চলিক বাজার গবেষণা এবং উন্নয়নের (আরঅ্যান্ডডি) মাধ্যমে সর্বাধুনিক টেলিযোগাযোগ সেবা উন্নয়নে কাজ করে যাচ্ছে।