তথ্যপ্রযুক্তি খাতকে ডিজিটাল প্রযুক্তিতে নেতৃত্ত্ব দিতে হবে : মোস্তাফা জব্বার

টেকআলো প্রতিবেদক:
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শির্প বিপ্লব সবার জন্য এক নয়। উন্নত ও বৃদ্ধ জনগোষ্ঠীর দেশের চাইতে উন্নযনশীল ও কর্মক্ষম জনগোষ্ঠীর দেশ হিসেবে আমাদেরকে আমাদের মতো করে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ত্ব দিতে হবে । এই বিপ্লবে আমরা উন্নত দেশগুলোকে হুবহু অনুকরণ করতে পারবোনা। আর তাতে আমাদের বাণিজ্য সংগঠনগুলোকে নেতৃত্ত্ব দিতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে আমাদের বিশাল জনসম্পদকে কাজে লাগানোর উপযোগী হতে হবে। উন্নত দেশগুলো তাদের জনসম্পদের ঘাটতি পূরণের জন্য তাদের উপযোগী প্রযুক্তি ব্যবহার নিয়ে যা ভাবছে আমাদের ক্ষেত্রে তা প্রযোজ্য হতে পারে না। এর লাগসই ব্যবহার নিশ্চিত করার মাধ্যমেই আমাদের বিশাল জনসম্পদকে কাজে লাগাবে হবে। ড্রাইভার বিহীন গাড়ি কিংবা কর্মী বিহীন গার্মেন্টস শিল্প গড়ে তোলার ভাবনা উন্নত দেশের জন্য কল্যণকর হলেও আমাদের কে ভাবতে হবে আমাদের বিশাল জনশক্তিকে কিভাবে কর্মক্ষম রাখা যায়। তিনি ডিজিটাল শিল্প সম্পৃক্ত ট্রেডবডিসমূহকে চতুর্থ শিল্প সম্পৃক্ত প্রযুক্তির বিকাশ ও প্রয়োগে টেকসই কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী আজ (২৮ নভেম্বর) ঢাকায় ডিজিটাল প্লাটফর্মে বেসিস এর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বেসিস নেতা এসএম কামাল, হাবিবুল্লাহ করিম, সারোয়ার আলম ও ফারহানা রহমান, বিসিএস সভাপতি শহীদ মনির এবং বাক্কো সভাপতি ওয়াহেদ শরীফ বক্তৃতা করেন।

মন্ত্রী বেসিস এর আধুনিক ভার্সনের ওয়েব সাইট ও মোবাইল অ্যাপ প্রযুক্তি সম্পৃক্তদের জন্য খুবই কার্যকর একটি উদ্যোগ হিসেবে উল্লেখ করেন। তিনি ডিজিটাল প্রযুক্তি খাতের অন্যান্য ট্রেডবডিসমূহকে অনুরূপ ওয়েব সাইট তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। সাবেক বেসিস ও বিসিএস সভাপতি জনাব মোস্তাফা জব্বার বলেন, করোনা মহামারি যেমনি দেখতে পেয়েছি তেমনি করোনা দেখিয়ে দিয়েছে ডিজিটালাইজেশনের প্রয়োজনীয়তার বিষয়টি। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, আইওটি কিংবা বিগডাটা এনালাইসিশের মাধ্যমে জাপান, চীন ও দক্ষিণ কোরিয়া করোনাকে অনেকটাই আয়ত্ত্বে আনতে সক্ষম হয়েছে। প্রযুক্তির ব্যবহারের বিষয়টি আমাদের গুরুত্ব দিয়ে দেখতে হবে। তিনি বলেন, ২০১৮ সালে তথ্যপ্রযুক্তি নীতিমালা আমরা করেছি এখন ডিজিটাল প্রযুক্তি নীতিমালা তৈরির সময় হয়েছে। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি নিয়ে উন্নত বিশ্ব যেভাবে ভাবছে আমাদের সেভাবে চিন্তা করলে চলবে না। আমাদেরকে ভাবতে হবে আমাদের মতো। কোন অবস্থাতেই চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিকে অবজ্ঞা করলে চলবে না। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং দূরদৃষ্টিসম্পন্ন কর্মসূচির ফলে ডিজিটাল বিপ্লবে বিশ্বে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করার পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বের যোগ্যতায় উপনীত হয়েছে। গত এগারো বছরে এরই ধারাবহিকতায় বাংলাদেশ অগ্রগতির অগ্রযাত্রায় মাইলফলক স্থাপন করেছে। দেশের অগ্রগতিকে আরও বেগবান করতে বেসিসসহ প্রযুক্তি সম্পৃক্ত ট্রেডবডিসমূহকে তিনি ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার আহবান জানান। বেসিস ওয়েবসাইটের মাধ্যমে সংগঠনটির শতকরা ৯০ ভাগ কাজ অটোমেশনের আওতায় আসবে। সদস্যগণ লগ ইন করে নিজ নিজ প্রোফাইল আপডেট করতে পারবেন।