ডিজিটাল বাংলাদেশ গড়তে জাতিকে প্রযুক্তিজ্ঞান সম্পন্ন করে তৈরি করতে হবে -আইসিটি প্রতিমন্ত্রী

টেকআলো প্রতিবেদক:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে জাতিকে প্রযুক্তিজ্ঞান সম্পন্ন করে তৈরি করতে হবে। ডিজিটাল মানব সম্পদদের মাঝে থাকবে ডিজিটাল লিডারশিপ। আর জাতি হবে ডিজিটালি সচেতন।
প্রতিমন্ত্রী ২৪ অক্টোবর রাজধানীর ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি), এনডিসি কোর্সের প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে অতিথি বক্তা হিসেবে এ সব কথা বলেন। তিনি ২০ তম এনডিসি কোর্সে দেশ বিদেশের ৮৪ জন সামরিক বেসামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে ‘ডিজিটাল বাংলাদেশঃ ফিলসফি অফ রেভুলেশন’ শীর্ষক এক উপস্থাপনা তুলে ধরেন।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল ব্যবস্থার সাথে মানুষকে তিনভাবে ভাগ করা যায়। ডিজিটাল নেটিভ যারা ডিজিটাল ব্যবস্থার সাথে শুরু থেকেই পরিচিত, ডিজিটাল এডপ্টার্স যারা নিজেদেরকে এই ব্যবস্থার সাথে মানিয়ে নেয় এবং ডিজিটাল আউটলায়ার্স যারা এই ব্যবস্থার সাথে এখনও যুক্ত হতে পারেনি। কিন্তু ডিজিটাল বাংলাদেশে গড়তে হলে ডিজিটাল লিডারশীপ ও ডিজিটালভাবে সচেতন জাতি দরকার এবং ডিজিটাল মানবসম্পদ তৈরি করা আবশ্যক।
আইসিটি প্রতিমন্ত্রী আরো বলেন, ইনোভেশন বা উদ্ভাবনই হচ্ছে প্রতিটি জাতির মূল শক্তি। উদ্ভাবনী কাজে তরুণ এবং স্টার্টাপদের আমরা এগিয়ে নিতে চাই। তিনি বলেন আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের আওতায় তরুণ উদ্যোক্তাদের আর্থিক সহায়তা, প্রণোদনা, ম্যান্টোরিংসহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করা হচ্ছে।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১০ বছরের বিভিন্ন উন্নয়নের দিক তুলে ধরে তিনি বলেন, দেশে এখন প্রায় ১৬ কোটি নাগরিক মোবাইল ফোন ব্যবহার করেন। প্রায় ৯ কোটির বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ২০২১ সাল নাগাদ দেশের ৯০ শতাংশ জনগণকে ইন্টারনেটের আওতায় নিয়ে আসা হবে। আগামী তিন থেকে চার বছরের মধ্যে প্রায় তিন হাজার সরকারি সেবা ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে।
অনুষ্ঠান শেষে এক্সিম ব্যাংকের সৌজন্যে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর পক্ষে আইসিটি প্রতিমন্ত্রী এনডিসি কর্তৃপক্ষের কাছে ৫০টি ল্যাপটপ প্রদান করেন।
অনুষ্ঠানে এনডিসি কমানড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদসহ সকল অনুষদ সদস্যবৃন্দ, এনডিসি ২০১৯ এর সকল কোর্স সদস্যগণ এবং সকল স্টাফ অফিসারগণ উপস্থিত ছিলেন।