করোনার সর্বশেষ তথ্যের হোয়াটসঅ্যাপভিত্তিক “ইনফোবট‍” চালু করেছে সরকার

টেকআলো প্রতিবেদক:
কোভিড -১৯ মহামারি কালে জনগণের কাছে সর্বশেষ তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে হোয়াটসআপে COVID-19 [Govt of Bangladesh DG Health Services] শীর্ষক একটি ইনফোবট চালু করেছে সরকার।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ বৃহস্পতিবার অনলাইন সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ ইনফোবটের উদ্বোধন করেন।
হোয়াটসঅ্যাপের ভারত এবং দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসির পরিচালক শিবনাথ থাকরাল, নুরা হেলথ এর প্রেসিডেন্ট ড. শাহেদ আলম এবং আবাসিক প্রতিনিধি ড, আরেফিন আলম ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের পরিকল্পনা ও গবেষণা পরিচালক ড. ইকবাল কবির, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যডভাইজার সামি আহমেদ বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী ও ইনফোবট প্রণয়নের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা জুম অনলাইনে যুক্ত হওয়া গণমাধ্যমের প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় স্বাস্থ্য ও পরিবার পরিবার কল্যান মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ ও হোয়াটসঅ্যাপের চালুকৃত ইনফোবটে Whatsapp এ +8801678380056 বা +৮৮০১৬৭৮৩৮০০৫৬ নম্বরে এই সেবা গ্রহণ করা যাবে। আপনার মোবাইল কন্ট্যাক্টে নাম্বারটি সভে বা সংরক্ষণ করতে হবে এবং ইংরজেতিে ‘Hello’ এবং বাংলায় ‘হ্যালো’ লখিে সবোটতিে সংযুক্ত হতে হবে । এর মাধ্যমে সহজে র্সবশষে তথ্য ও ববিধি সবো গ্রহণ করা যাবে ।
প্রতিমন্ত্রী পলক বলেন, সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে সঠিক তথ্যের দ্বারা মানুষকে সচেতন করার পাশাপাশি স্বাস্থ্য সেবা ও খাদ্যের মতো পণ্যের সরবরাহ চলমান রাখতে অঙ্গীকারাবদ্ধ।
তিনি বলেন, প্রযুক্তিভিত্তিক অন্তর্ভুক্তিমূলক সলিউশনের অংশ হিসেবে হোয়াটসঅ্যাপের প্রায় সাড়ে ৩ কোটি ব্যবহারকরিদের জন্য সরকার এ ইনফোবটটি চালু করেছে। আগামীতে এর আরও উন্নয়ন ও ইন্টাঅ্যাকটিভ করা হবে এবং এ পর্যন্ত যতগুলো অ্যাপ সলিউশন তৈরি করা হয়েছে সবগুলোকে সমন্বয় করা হবে।

এই অফিশিয়াল সেবার মাধ্যমে সহজেই দেশের কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক অবস্থার সারসংক্ষেপ জানা যাবে । এছাড়া এ রোগটির প্রতিরোধ ,উপসর্গ, চিকিৎসা , ঝুকি , ভ্রমণ সংক্রান্ত উপদেশ এবং সরকারি হেল্পলাইন সংক্রান্ত সকল তথ্য এখানে পাওয়া যাবে । এছাড়া এখানে সবচেয়ে জিজ্ঞাস্য প্রশ্নের (FAQ) উত্তরগুলো পাওয়া যাবে এবং যে কোন ধরনের গুজব, মিথ্যা তথ্যের বিপরীতে সঠিক তথ্য পাওয়া যাবে । এখানে নিজের উপসর্গ নিজে যাচাই করার জন্য CoronaBD মোবাইল অ্যাপ সংযোজিত আছে । পরবর্তীতে এই সেবা ফেসবুক মেসেঞ্জারের সাথে সংযুক্ত করার প্রক্রিয়া চলমান আছে যেখানে লাইভ বা সরাসরি সাপোর্ট সংযুক্ত করা হবে ।
এই পরিষেবাটি Noorahealth এবং turn.io এর যৌথ সহযোগিতায় প্রস্তুত করা হয়েছে । এছাড়াও Whatsapp এর প্রকৌশলীবৃন্দ সেবাটিকে নিরবিচ্ছিন্ন রাখার জন্য কাজ করে যাবেন ।