অ্যানালোজি ও ম্যাথ নিয়ে ৫জি নেটওয়ার্কিং সমাধানে জেডটিই

টেকআলো প্রতিবেদক:
মোবাইল ইন্টারনেটে টেলিযোগাযোগ, এন্টারপ্রাইজ ও কনজ্যুমার সেবাদাতা প্রতিষ্ঠান জেডটিই করপোরেশন অ্যারিথমেটিকের চারটি মূল কার্যক্রমে ৫জি নেটওয়ার্কিং সমাধানের কথা বলেছে।
জেডটিই’র বৈশ্বিক প্রেসিডেন্ট জু জিয়াং- এর তথ্যানুযায়ী, অ্যারিথমেটিকের এ চারটি মূল বিষয় ব্যবহার করার মাধ্যমে সর্বোন্নত ফাইভ জি নেটওয়ার্ক তৈরি করা যায়। এডিশন, সাবট্র্যাকশন, মাল্টিপ্লিকেশন ও ডিভিশন এ চারটি বিষয়ই হলো অ্যারিথমেটিক অপারেশন। আদর্শ ফাইভ জি নেটওয়ার্ক তৈরিতে এ চারটি কার্যক্রম সাজাতে হবে ক্রমানুসারে যথাঃ সাবট্র্যাকশন, এডিশন, ডিভিশন এবং মাল্টিপ্লিকেশন।
ফাইভ জি নেটওয়ার্কিং- এর প্রেক্ষিতে সাবট্র্যাকশন অপ্রয়োজনীয় স্ট্রাকচার দূর করার মাধ্যমে নেটওয়ার্ক সহজ করে তোলে। প্রথমত, সাবট্রাকশন কোর/ বিবিইউ ক্লাউড ইন্টিগ্রেশন, মাইক্রো সার্ভিস, সফটওয়্যার ও হার্ডওয়্যার ও অন্যান্য প্রযুক্তি ডিকাপলিং করার মাধ্যমে লজিক ফাংশন সমন্বিত করে নেটওয়ার্ক কন্ট্রোল লেয়ার একীভ‚ত করে। এছাড়াও, সাবস্ট্র্যাকশন, হার্ডওয়্যার ইকুইপমেন্ট সিমপ্লিফাই করে মাল্টি মোড বেজ স্টেশন, স্পেকট্রাম শেয়ারিং, মিনিমালিস্ট সাইট এবং হার্ডওয়্যার ক্যপাবিলিটিজ শেয়ারে বল করে তোলে।
এডিশন, নেটওয়ার্ক ইন্টেলিজেন্স ইমপ্রুভমেন্টের সাথে যুক্ত। এডিশন নেটওয়ার্কে ক্রিটিকাল ফিচার যেমন এআই ও এমইসি বৃদ্ধির সাথে সম্পর্কিত। এইআই কন্ট্যাক্টবিহীন অপারেশন ও রক্ষণাবেক্ষণের পাশাপাশি এফিশিয়েন্ট নেটওয়ার্কের সেলফ অপটিমাইজেশন নিয়েও কাজ করে, যেখানে এমইসি সার্ভিস সাইটকে দ্রুতগতি সম্পন্ন, অধিক নির্ভরযোগ্য, অধিক সুরক্ষিত এবং ব্যবহারবান্ধব করে তোলে।
ডিভিশন, কোর টেকনোলজি হিসেবে নেটওয়ার্ক স্লাইসিং’র সাথে নেটওয়ার্ক মাল্টিপ্লেক্সিটির সুযোগ তৈরি করে। ফিসিক্যাল নেটওয়ার্ক ভার্চুয়ালাইজিং করার এবং আবার একে কয়েকটি ভার্চুয়াল নেটওয়ার্কে বিভক্ত করে যা নেটওয়ার্ককে সুযোগ করে দেয় একসাথে অনেক ভার্টিকাল কাস্টমারকে সেবাদানের। এবং নেটওয়ার্ক তৈরি, পরিচালনা এবং রক্ষণাবেক্ষনের খরচ হ্রাস করে।
সবশেষে, মাল্টিপ্লিকেশন ক্রস বর্ডার কো-অপারেশন এবং অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করে। এর অর্থ মাল্টিপ্লিকেশন ভার্টিকাল ইন্ডাস্ট্রি যেমন ৫জি ইউএভি, ভেহিকেল-টু-নেটওয়ার্ক কমিউনিকেশন, এআর ও ভিআর- এ ৫জি প্রয়োগ করে। যা ভার্টিকাল ইন্ডাস্ট্রিতে ব্যবসায়িক বিপ্লব নিয়ে আসবে।
এ নিয়ে জু জি ইয়াং বলেন, ‘৫জি ভিত্তিক অ্যাপ্লিকেশনের চাহিদার ওপর নির্ভর করে, ব্যবসায়িক মডেলের পরিবর্তনে ৫জি সেবাদাতারা কীভাবে সহায়তা করবে। এজন্য, আমরা বিভিন্ন অংশীদারের সাথে কাজ করছি। অধিক সংখ্যক ৫জি ভিত্তিক অ্যাপ্লিকেশন এক্সপ্লোর করতে, ক্রস-ইন্ডাস্ট্রি ইন্টিগ্রেশনের উন্নয়ন প্রোমোট করতে, ইন্টেলিজেন্ট পোর্ট বাস্তবায়নে পরামর্শদানে, ইন্টেলিজেন্ট ইন্ডাস্ট্রি, ইন্টেলিজেন্ট সিকিউরিটি ও অন্যান্য ইন্ডাস্ট্রি অ্যাপ্লিকেশন নিয়েও আমরা কাজ করছি আমাদের অংশীদারদের সাথে। পাশাপাশি, আমরা এ শিল্পখাতে সুষম ও সুষ্ঠু ইকোসিস্টেম তৈরিতেও আমরা আমাদের অংশীদারদের সাথে কাজ করছি।’
জেডটিই করপোরেশন বাংলাদেশ লিমিটেডের প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) বলেন প্যাং উই বলেন, ‘ফাইভ জি প্রযুক্তি বিস্তৃতিতে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছানোর ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। গবেষণা ও উন্নয়নে আমরা আমাদের বিনিয়োগ দ্বিগুণ করেছি। আমরা এ খাতে নতুন নতুন বিষয় উদ্ভাবনে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা অনেকদিন ধরেই বাংলাদেশে কাজ করছি এবং আমরা এখানে কঠোর পরিশ্রম, গবেষণা ও উদ্ভাবনের ফল বাস্তবায়নের জন্য প্রস্তুত।’
৫জি প্রযুক্তি সেবাদাতা হিসেবে জেডটিই এন্ড-টু-এন্ড ফাইভ জি কমার্শিয়াল সল্যুশন তৈরি করেছে এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে ৫জি প্রযুক্তির উন্নয়নে এবং ধারাবাহিকভাবে প্রযুক্তির বিকাশে জেডটিই একশ’র বেশি অংশীদারের সাথে কাজ করছে।