অ্যাড মানি সেবা চালু করলো নগদ

টেকআলো প্রতিবেদক:
বাংলাদেশ পোস্টাল ডিপার্টমেন্টের ডিজিটাল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান “নগদ”, সাউথইস্ট ব্যাংক এবং মাস্টারকার্ড যৌথভাবে নগদের মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য নতুন একটি সেবা চালু করেছে। নতুন এই ফিচারটির মাধ্যমে গ্রাহকরা মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড থেকে সরাসরি এবং তাৎক্ষণিকভাবে নগদ অ্যাকাউন্টে টাকা ট্র্যান্সফার করতে পারবেন। সাউথইস্ট ব্যাংকের মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ের (এমপিজিএস) মাধ্যমে সেবাটি প্রদান করা হবে। বাংলাদেশের প্রথম পথিকৃৎ পেমেন্ট স্কিম হিসেবে ২০১৯ সালে মোবাইল ওয়ালেটের জন্য সর্বপ্রথম অ্যাড মনি সেবা চালু করেছিলো মাস্টারকার্ড।

নতুন এই সেবার মাধ্যমে নগদ অ্যাপের গ্রাহকরা নিজের নগদ অ্যাকাউন্টে অর্থ স্থানাস্তর করতে পারবেন। তবে এক্ষেত্রে নগদের নির্ধারিত ক্যাশ-ইন সীমা প্রযোজ্য হবে। সেবাটির মাধ্যমে যেকোনো সময়ে নিরবিচ্ছিন্নভাবে টাকা পাঠাতে নগদ অ্যাপের অ্যাড মানি অপশন থেকে কার্ড টু নগদ অপশনটি নির্বাচন করতে হবে। তারপর কার্ডের প্রয়োজনীয় তথ্য প্রদানের পাশাপাশি গ্রাহক কি পরিমাণ অর্থ স্থানাস্তর করতে চান- সেটি নিশ্চিত করতে হবে। এর পরবর্তী ধাপে গ্রাহক তার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওয়ান-টাইম-পাসওর্য়াড (ওটিপি) পাবেন। এই পাসওয়ার্ডটি ব্যবহার করে গ্রাহক তার অর্থ স্থানান্তর/ টাকা ট্রান্সফারের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

এই সেবাটির মাধ্যমে মাস্টারকার্ড কার্ডহোল্ডাররা যেকোনো সময় নিরাপদে এবং ঝামেলাবিহীন উপায়ে নগদ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন, যা কন্টাক্টলেস লেনদেনকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। সেবাটি নিশ্চিত করতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে সাউথইস্ট ব্যাংক লিমিটেড ।

এ প্রসঙ্গে নগদের ম্যানেজিং ডিরেক্টর তানভীর এ মিশুক বলেন, “বাংলাদেশে ডিজিটাল লেনদেন বেশ উল্লেখযোগ্যভাবে বিকশিত হয়েছে, বিশেষত: সাম্প্রতিক সময়ে নগদ এই পরিবর্তনের অন্যতম অনুঘটক হিসাবে কাজ করেছে বলে আমার বিশ্বাস করি। নগদ ব্যবহারকারীদের জীবনকে আরও সহজ ও স্বাচ্ছন্দময় করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং সেই লক্ষ্যেই আমরা একের পর এক নতুন সেবা ও সুবিধা চালু করে যাচ্ছি। আমাদের অ্যাকাউন্ট হোল্ডারদেরকে আমরা সব সময় অগ্রাধিকার দিয়ে থাকি। কারণ আমরা বিশ্বাস করি যে, মানুষ বেঁচে থাকলে দেশ বাঁচবে। তাই গ্রাহকদের প্রতিদিনের জরুরী লেনদেনকে আরও সহজ করতে নতুন এই অ্যাড মানি সেবাটি চালু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা আরও আনন্দিত যে, নগদ অ্যাকাউন্ট হোল্ডাররা এখন তাদের মাস্টারকার্ড থেকে সহজেই নিজ নিজ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন এবং এক্ষেত্রে তাদেরকে কোনো ক্যাশ ইন পয়েন্টে যাওয়ার প্রয়োজন পড়বে না। মাস্টারকার্ড এবং সাউথইস্ট ব্যাংক লিমিটেডের সাথে আমাদের এই পার্টনারশিপ নগদ ব্যবহারকারীদের জন্য ডিজিটাল লেনদেনকে আরও সহজ করে তুলবে।”

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, “গ্রাহকদের সুবিধার্থে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ডিজিটাল ফিনান্সিয়াল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নগদের সাথে যৌথভাবে এই ওয়ালেট লোডিং সার্ভিসটি চালু করতে পেরে মাস্টারকার্ড গর্বিত। মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস খাতে আমাদের পার্টনারশীপের ক্ষেত্রে নগদ এবং সাউথইস্ট ব্যাংকের সাথে করা এই সমন্বয়টি আরও একটি মাইলফলক। ইন্টারা‌পর‌েবল পেমেন্টস সল্যুশনের মাধ্যমে কার্ডহোল্ডারদেরকে আরও ভালো পেমেন্ট অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দিচ্ছে মাস্টারকার্ড, যা বাংলাদেশে কার্ডের গ্রহণযোগ্যতাকে আরও বাড়ানোর পাশাপাশি ডিজিটাল ফিনান্সিয়াল লেনদেনকেও দারুণভাবে উৎসাহিত করবে।”